নিউ ইয়র্কে নির্বাচনী সচেতনতা সংস্থার দায়িত্বে মাজেদা এ উদ্দিন

নিউ ইয়র্কের ভোটারদের সচেতনতা বাড়াতে কর্মরত সংস্থা নিউ ইয়র্ক সিটি ক্যাম্পেইন ফিন্যান্স বোর্ডের (এনওয়াইসিসিএফবি) অ্যাডভাইজারি কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত সমাজকর্মী মাজেদা এ উদ্দিন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 04:11 AM
Updated : 18 April 2015, 04:12 AM

১৭ এপ্রিল নিউ ইয়র্ক সিটি কাউন্সিলের স্পিকার মেলিসা মার্ক ভিবেরিটোর নির্দেশে আগামী পাঁচ বছরের জন্য কমিশনার হিসাবে নিয়োগ দেওয়া হয় মাজেদাকে, যিনি নিউ ইয়র্কে বাংলা ব্যালট প্রকাশের অন্যতম রূপকার।

মাজেদা এ উদ্দিনের নিয়োগের বিষয়ে এনওয়াইসিসিএফবির নির্বাহী পরিচালক এমি লোপরেস্ট একটি চিঠিও ইস্যু করেছেন।

একইদিন কুইন্সে বাংলাদেশি পরিচালিত জ্যামাইকা মুসলিম সেন্টার মসজিদের সামনের রাস্তাকে ‘একমুখী’ ঘোষণা করা হয়, যার জন্য দীর্ঘ দিন চেষ্টা চালিয়ে আসছিলেন মাজেদা।

সমাজকর্মী মাজেদা প্রসঙ্গে সিটি কাউন্সিলের স্পিকার মেলিসা মার্ক ভিবেরিটো বলেন, “মানবতাবাদী সংগঠক হিসাবে দক্ষিণ এশিয়ার অভিবাসীদের নানা ইস্যুতে তিনি সোচ্চার রয়েছেন।

“বাংলাদেশিদের উচ্চ শিক্ষা, কর্মসংস্থান, দারিদ্র্য বিমোচন, শ্রম-অধিকার, ভোটাধিকার, ইংরেজি ভাষা শিক্ষা, ইমিগ্রেশন অধিকার, বাংলাদেশিদের বিরুদ্ধে বর্ণবিদ্বেষমূলক হামলা প্রতিরোধ, গৃহায়ণ ইত্যাদি সমস্যার সমাধানে প্রশাসনের সঙ্গে নিরন্তরভাবে কাজ করছেন মাজেদা এ উদ্দিন।”

বিভিন্ন নির্বাচনে নিউ ইয়র্কের অধিবাসীদের আরো বেশি অংশগ্রহণ সম্পর্কে সচেতন করতে ১৯৮৮ সালে যাত্রা শুরু করে  এনওয়াইসিসিএফবি।

নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ এবং সচেতনতা বাড়ানো, নির্বাচন সম্পর্কিত তথ্য ভোটারদের কাছে পৌঁছানো, সংস্থার কার্যক্রমে নগরবাসীদের সম্পৃক্ত করা এবং নির্বাচনে দুর্নীতির বিরুদ্ধে প্রচারণা এর প্রধান কাজ।

মাজেদা এ উদ্দিনের পরিশ্রমের ফল হিসাবে গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনের ব্যালট বাংলায় ছাপানো হয়েছিল।

নিউ ইয়র্ক সিটির বিভিন্ন স্থানে দক্ষিণ এশিয়ার প্রবীণদের জন্যে ‘সিনিয়র সিটিজেন সেন্টার’ স্থাপনে কাজ করছেন তিনি।