চট্টগ্রামে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ নিয়ে তদন্তে ইসি

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের পক্ষে প্রচারণায় সরকারি চিকিৎসক ও চট্টগ্রাম সিটি করপোরেশনের কর্মকর্তার অংশগ্রহণের বিষয়ে তদন্ত করবে নির্বাচন কমিশন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2015, 03:08 PM
Updated : 17 April 2015, 03:08 PM

শুক্রবার রাতে এই বিষয়ে নির্দেশ দিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ও হাসপাতালের পরিচালককে চিঠি দিয়েছেন নির্বাচনী কর্মকর্তা।

আব্দুল বাতেন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, বৃহস্পতিবার এক মেয়র প্রার্থীর সমর্থনে চট্টগ্রাম মেডিকেল কলেজের শাহ আলম বীরোত্তম মিলনায়তনে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

“ওই সভায় আপনার প্রতিষ্ঠানের সরকারি কিছু চিকিৎসক ও নার্স এবং কর্মকর্তা-কর্মচারী অংশ নিয়েছেন। এ বিষয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে এবং নির্বাচন কমিশনের পরিদর্শক দলের কাছেও তথ্য আছে।“

বৃহস্পতিবার আওয়ামী লীগসমর্থিত নাগরিক কমিটির মেয়র প্রার্থী আ জ ম নাছির উদ্দিনের পক্ষে ওই সভায় চিকিৎসক, শিক্ষক, সেবক-সেবিকা ও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ছিলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, আওয়ামী লীগের কেন্দ্রীয় স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক বদিউজ্জামান ভুঁইয়া ডাবলু, ইকবাল আর্সনাল, আবু নাছের রিজভি ও আহসান হাবিব হেলালসহ বেশ কয়েকজন চিকিৎসক নেতা।

চিঠিতে আবদুল বাতেন বলেন, নির্বাচন আচরণ বিধিমালা ২০১০ এর ৬(১৪) ধারা অনুসারে তফসিল ঘোষণার পর কোনো প্রার্থীর পক্ষে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নির্বাচনী প্রচারণায় যুক্ত হতে পারেন না।

সহকারী রিটার্নিং কর্মকর্তা শফিকুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কোনো কোনো চিকিৎসক-সেবিকা-কর্মকর্তা ও কর্মচারী অংশ নিয়েছেন সে বিষয়ে তদন্ত করতে কমিশনের পক্ষে একজন কর্মকর্তা নিয়োগ করা হয়েছে।

“চমেক অধ্যক্ষ ও চমেক হাসপাতালের পরিচালককে বলা হয়েছে কারা সভায় অংশ নিয়েছেন তাদের তালিকা প্রদান করতে। তদন্ত শেষে অংশগ্রহণকারীদের বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।”

এদিকে সিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তাকে আরেকটি চিঠি দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

ওই চিঠিতে বলা হয়, সিসিসির কিছু কর্মকর্তা-কর্মচারী প্রতিদ্বন্দ্বী বিভিন্ন প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণায় যুক্ত হয়েছেন। তারা কোনো প্রার্থীর পক্ষে ভোট দিতে বা কাজ করতে অন্য কর্মকর্তা-কর্মচারীদের চাপ প্রয়োগ করছেন বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে।

এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তাকে নিদের্শ দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।