মির্জা আব্বাসের প্রচারেও বিধি ভঙ্গ

বেলা ২টার আগে মাইকে প্রচার নিষিদ্ধ হলেও মির্জা আব্বাসের সমর্থনে ঢাকার যাত্রাবাড়ী এলাকায় বৃহস্পতিবার সকাল থেকে তার স্ত্রী আফরোজা আব্বাসের জনসংযোগের সময় একটি মাইক ও পাঁচটি হ্যান্ড মাইক দেখা গেছে।

সুলাইমান নিলয়বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 01:30 PM
Updated : 16 April 2015, 01:53 PM

এটা নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন জানালেও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে দায়িত্ব পালনরত নির্বাহী ম্যাজিস্টেট আব্দুল কুদ্দুস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, তারা কোনো অভিযোগ পাননি। পেলে ব্যবস্থা নেবেন।

তবে যাত্রাবাড়ীর শহীদ ফারুক সড়কে মাইকে প্রচারকারীদের কয়েক গজের মধ্যে দাঁড়িয়ে আফরোজা আব্বাস বিধি ভঙ্গের অভিযোগ অস্বীকার করেন।

“এরা কারা আমি জানি না। আমি এদেরকে আনিনি। কোথা থেকে তারা এসেছে সেটাও আমি জানি না,” বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন তিনি।

স্বামীর হয়ে নির্বাচনী প্রচার চালানো আফরোজা এতদিন ধরে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী সাঈদ খোকনের বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ করে আসছিলেন।

বিভিন্ন মামলা মাথায় নিয়ে প্রকাশ্য প্রচারে নামছেন না ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মির্জা আব্বাস। ২৮ এপ্রিল অনুষ্ঠেয় এই নির্বাচনে স্বামীর পক্ষে প্রচার চালিয়ে যাচ্ছেন আফরোজা।

বৃহস্পতিবার সকালে সায়েদাবাদের আর কে চৌধুরী ডিগ্রি কলেজে থেকে জনসংযোগ শুরু করেন আফরোজা। সেখান থেকে তিনি যাত্রাবাড়ী মোড় হয়ে শহীদ ফারুক সড়কে যান। এই সড়কের দুই পাশে বিভিন্ন অলিগলিতেও ঢোকেন তিনি।

ফারুক সড়কের দক্ষিণে শেখ পাড়ায় গিয়ে দুপুর ১টার দিকে প্রচার শেষ করেন আফরোজা আব্বাস।

এই প্রচারে কয়েকশ কর্মী-সমর্থক আফরোজার সঙ্গে ছিলেন। এদের মধ্যে একজন পথে পথে হ্যান্ডমাইকে আফরোজার আগমনী সংবাদ জানাচ্ছিলেন। তিনি অবিরত বলছিলেন, “ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রপ্রার্থী জননেতা জনাব মির্জা আব্বাসের স্ত্রী আপনাদের সঙ্গে দেখা করতে এসেছেন।”

আফরোজা আব্বাসের ২-৩ গজ সামনে সামনে এই ব্যক্তি এগিয়ে যাচ্ছিলেন। আফরোজা আব্বাস থেমে গেলে তিনি আশপাশে, উপরে উঁচু ভবনের দিকে চোঙা ঘোরাতে থাকেন।

আফরোজার পেছনে থাকা তিনটি হ্যান্ডমাইকে স্লোগান দেওয়া হচ্ছিল। কয়েক ঘণ্টার প্রচারে অধিকাংশ সময় তা মিছিলে রূপ নেয়। এই মিছিলের কারণে রাস্তায় যানজট তৈরি হলে হ্যান্ডমাইকধারীদেরও সক্রিয় হতে দেখা যায়।

এই হ্যান্ডমাইকধারীর আশেপাশেই রিকশায় একটি মাইক অনবরত আব্বাসের পক্ষে নানা স্লোগান ও ভোট চাইতে দখা গেছে। এসব মাইকধারীদের স্লোগানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামেও ভোট চাওয়া হয়।

নির্বাচনী আচরণবিধিতে বলা আছে, কোনো প্রার্থী এক ওয়ার্ডে একইসঙ্গে পথসভার জন্য একটি এবং প্রচারণার জন্য একটির বেশি মাইক্রোফোন বা শব্দের মাত্রা বর্ধণকারী যন্ত্র ব্যবহার করাতে পারবেন না।

দুপুর ২টার আগে এবং রাত ৯টার পর মাইক্রোফোন বা শব্দের মাত্রা বর্ধনকারী যন্ত্র ব্যবহার করা যাবে না বলেও আচরণবিধিতে বলা রয়েছে।