স্পেনের বিনিয়োগের আশা প্রধানমন্ত্রীর

জাহাজ তৈরি, বিদ্যুৎ-জ্বালানি, তথ্য-প্রযুক্তি, টেলি যোগাযোগ ও অবকাঠামো খাতে স্পেনের বিনিয়োগের বিষয়ে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 10:22 AM
Updated : 16 April 2015, 10:26 AM

স্পেনের বিদায়ী রাষ্ট্রদূত লুইস তেয়াদা সাকোঁ বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে এসব খাতে ইউরোপের দেশটির বিনিয়োগ প্রত্যাশা করেন তিনি।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী এ বিষয়ে সাংবাদিকদের জানান।

তিনি বলেন, “শিপ বিল্ডিং, আইসিটি, টেলিকমিউনিকেশন, পাওয়ার অ্যান্ড এনার্জি ও অবকাঠামো খাতে স্পেনের বিনিয়োগের আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী।”

বাংলাদেশে অবস্থানকালে দায়িত্ব পালনের সময় সরকারের সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান স্পেনের বিদায়ী রাষ্ট্রদূত।

বিদায়ী রাষ্ট্রদূতের মাধ্যমে স্পেনের প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান শেখ হাসিনা।

বাংলাদেশ ও স্পেনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে করে সাকোঁর অবস্থানকালে দুই দেশের সম্পর্ক আরো জোরদার হয়েছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

“স্পেন বাংলাদেশে আরো বিনিয়োগ করতে পারে বলেও প্রধানমন্ত্রী বলেছেন,” বলে শামীম চৌধুরী।

স্পেনের কয়েকটি প্রতিষ্ঠান বাংলাদেশের অবকাঠামো ও জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী বলে প্রধানমন্ত্রীকে জানান বিদায়ী রাষ্ট্রদূত।

তিনি বাংলাদেশের রেন্টাল পাওয়ার প্রকল্পের প্রশংসা করেছেন জানিয়ে শামীম চৌধুরী বলেন, “ওই সময়ে রেন্টাল পাওয়ার প্লান্ট না করলে বিদ্যুৎ স্থিতিশীল পর্যায়ে আসতো না- এমন কথাও বলেছেন স্পেনের রাষ্ট্রদূত।”

দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময়ের কথাও বলেছেন স্পেনের বিদায়ী রাষ্ট্রদূত।

বাংলাদেশ ও স্পেনের মধ্যে উচ্চ পর্যায়ের সফরের ওপর গুরুত্ব আরোপ করেছেন শেখ হাসিনা।

শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়ন এবং বিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্যে প্রবৃদ্ধি ধরে রাখার প্রশংসা করেন স্পেনের বিদায়ী রাষ্ট্রদূত।