সুন্দরবন রক্ষায় বাংলাদেশ-ভারত যৌথ প্ল্যাটফর্ম গঠনের সুপারিশ

সুন্দরবনের বাস্তুসংস্থান বজায় রাখতে বাংলাদেশ-ভারত যৌথ প্ল্যাটফর্ম তৈরির সুপারিশ করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2015, 04:15 PM
Updated : 1 April 2015, 04:15 PM

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়, সংসদীয় কমিটির একটি প্রতিনিধি দল গত ১৯-২২ মার্চ ভারতের পশ্চিমবঙ্গে একটি কর্মশালায় অংশ নেন। ওই কর্মশালায় যৌথ প্ল্যাটফর্ম নিয়ে আলোচনা হয়।

ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের মোট আয়তন ১০ হাজার বর্গ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশ অংশের আয়তন প্রায় ৬ হাজার ১৭ বর্গ কিলোমিটার, বাকিটা ভারতের মধ্যে পড়েছে।

বৈঠকে সুন্দরবনে তেলবাহী ট্যাঙ্কার ডুবির ঘটনার পর সংসদীয় কমিটির বিভিন্ন সুপারিশের আলোকে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করে বন বিভাগকে কাজ করার সুপারিশ করা হয়।

কমিটি কক্সবাজারের চকোরিয়ার ডুলাহাজরা বঙ্গবন্ধু সাফারিপার্ক ও চট্টগ্রামের রাঙ্গুরিয়ার শেখ রাসেল এভিয়ারী অ্যান্ড ইকোপার্ক-এর বিভিন্ন অনিয়মের তদন্ত এবং পার্কগুলোকে আরো আকর্ষণীয় ও উন্নয়নের লক্ষ্যে ইতপূর্বে গঠিত সাব-কমিটিকে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য সুপারিশমালা আগামী কমিটি বৈঠকে উপস্থাপনের সুপারিশ করে।

কমিটির সভাপতি হাছান মাহমুদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, গোলাম রব্বানী, ইয়াহইয়া চৌধুরী, টিপু সুলতান এবং মজিবুর রহমান চৌধুরী অংশ নেন।