এইচএসসির প্রথম দিন ১০ হাজার অনুপস্থিত, বহিষ্কৃত ৩০

এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিন সারাদেশে ১০ হাজার ১৯৬ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন, বহিষ্কার করা হয়েছে ৩০ জনকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2015, 02:17 PM
Updated : 1 April 2015, 02:17 PM

বুধবার পরীক্ষা শেষে সন্ধ্যায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক আবু বক্কর ছিদ্দিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের (ডিআইবিএস) পরীক্ষা হয়েছে।

আর কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনায়) দ্বাদশ শ্রেণিতে বাংলা-২, একাদশ শ্রেণিতে বাংলা-১ (সৃজনশীল, নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল, পুরাতন সিলেবাস) পরীক্ষা দিয়েছেন শিক্ষার্থীরা।

এছাড়া কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন কমার্সে দ্বাদশ শ্রেণিতে বাংলা-২, একাদশ শ্রেণিতে বাংলা-১ (সৃজনশীল) এবং মাদ্রাসা বোর্ডের অধীনে আলীমে কুরআন মাজিদ (সকল বিভাগ) পরীক্ষা হয়েছে।

প্রথম দিন ঢাকা বোর্ডে ১ হাজার ৯১১ জন, রাজশাহীতে ১ হাজার ১৩০ জন, কুমিল্লায় ৯৩৪ জন, যশোরে ১ হাজার ৭৪ জন, চট্টগ্রামে ৭৭৬ জন, সিলেটে ৪৭৭ জন, রবিশালে ৩৯৩ জন এবং দিনাজপুর বোর্ডে ৮৪৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

মাদ্রাসা বোর্ডে ১ হাজার ৪৭৬ জন এবং কারিগরি বোর্ডে ১ হাজার ১৭৯ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অন্যদিকে নকলের দায়ে মাদ্রাসা বোর্ডে ৭ জন এবং কারিগরি বোর্ডে ১০ পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন।

এছাড়া বরিশাল ও মাদ্রাসা বোর্ডের দুই জন করে পরীক্ষককে প্রথম দিনের পরীক্ষায় বহিষ্কার করা হয়েছে।

দুই হাজার ৪১৯টি কেন্দ্রে আট হাজার ৩০৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন শিক্ষার্থী এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন।