চট্টগ্রামে ভুয়া এইচএসসি পরীক্ষার্থীর কারাদণ্ড

এইচএসসি পরীক্ষার প্রথম দিনে চট্টগ্রামে এক ভুয়া পরীক্ষার্থীকে এক বছরের কারাদণ্ড দিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া নকল করায় এক শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2015, 01:27 PM
Updated : 1 April 2015, 01:27 PM

বুধবার পরীক্ষার প্রথম দিনে ব্যারিস্টার সুলতান আহমেদ ডিগ্রি কলেজ কেন্দ্র থেকে মো, শাহরিয়ার নামে এক ভুয়া পরীক্ষার্থীকে আটক করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বেপজা পাবলিক স্কুল অ্যান্ড কলেজের পরীক্ষার্থী হিসেবে শাহরিয়ার ব্যারিস্টার সুলতান আহমেদ ডিগ্রী কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে এসেছিলেন।

কিন্তু শিক্ষা বোর্ড থেকে কেন্দ্রে পাঠানো তালিকায তার নাম, রোল ও রেজিস্ট্রেশন নম্বর না থাকায় সন্দেহের সৃষ্টি হয়।

ম্যাজিস্ট্রেট বলেন, এব্যাপারে বেপজা পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে এই নামে তাদের কোনো পরীক্ষার্থী নেই বলে তিনি জানান। প্রবেশপত্রে ব্যবহৃত তার স্বাক্ষরটিও জাল বলে শনাক্ত করেন তিনি।

তবে কেন বা কার জন্য সে পরীক্ষা দিতে এসেছিলেন, সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি শাহরিয়ার।

“ভুয়া পরীক্ষার্থী হিসেবে তাকে এক বছরের কারদণ্ড দেয়া হয়েছে,” বলেন ম্যাজিস্ট্রেট হাবিবুল। 

এদিকে অসদুপায় অবলম্বনের দায়ে বাঁশখালী আলাওল ডিগ্রি কলেজ কেন্দ্র থেকে এক শিক্ষার্থীকে বহিষ্কারের কথা জানান চট্টগ্রাম বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান।

এছাড়া পরীক্ষার প্রথম দিনে চট্টগ্রাম বোর্ডে ৭৭৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল বলেও জানান তিনি।

প্রথম দিনের বাংলা পরীক্ষায় মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল ৬৭ হাজার ৭৭৬ জন। এর মধ্যে চট্টগ্রাম জেলায় ৫১ হাজার ৪৮২, কক্সবাজার জেলায় ছয় হাজার ৬৬২, রাঙামাটিতে তিন হাজার ৮৭৮, বান্দরবানে এক হাজার ৩৪৩ ও খাগড়াছড়িতে চার হাজার ৪১১ জন।

চট্টগ্রাম জেলায় ৪০৪, কক্সবাজারে ৩৩, রাঙামাটিতে ৫৮, বান্দরবানে ১১ এবং খাগড়াছড়িতে ৪৮ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন।