চট্টগ্রামে মনজুর-নাছিরসহ ১২ জনের প্রার্থিতা টিকল

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ সমর্থিত আ জ ম নাছির উদ্দিন এবং বিএনপি সমর্থিত এম মনজুর আলমসহ ১২ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2015, 06:47 AM
Updated : 1 April 2015, 01:10 PM

মনোনয়নপত্র জমা দেওয়া ১৩ প্রার্থীর মধ্যে ফোরকান চৌধুরী নামে একজনের আবেদন বাতিল হয়েছে।  

রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন সাংবাদিকদের বলেন, আয়কর রিটার্নের কাগজ জমা না দেওয়ায় তার মনোনয়নপত্র বাতিল হয়।

মনোনয়নপত্র বাছাইয়ের প্রথম দিন বুধবার সকালে রিটার্নিং কর্মকর্তা আটজনের মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করেন। বাকি পাঁচজনকে বিকালের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র আনতে বলা হয়।

এরপর চারজন তা আনার পর তাদের মনোনয়নপত্রও বৈধ বলে ঘোষণা করেন আব্দুল বাতেন।   

এখন বৈধ মেয়র প্রার্থীরা হলেন- বিএনপি সমর্থিত চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের এম মনজুর আলম, আওয়ামী লীগ সমর্থিত নাগরিক কমিটির আ জ ম নাছির উদ্দিন, জাতীয় পার্টির সোলায়মান আলম শেঠ।

বিএনএফের আরিফ মঈনুদ্দিন, ইসলামী ফ্রন্টের এম এ মতিন, গাজী মোহাম্মদ আলাউদ্দিন, ইসলামিক ফ্রন্টের মুজিবুল হক শুক্কুর, ওয়াইএস হোসেন ভূইয়া, সৈয়দ সাজ্জাদ জোহা, সাইফুদ্দিন আহমেদ রবি, আবুল কালাম আজাদ ও শফিউল আলমও প্রার্থী হিসেবে থাকছেন।

প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে ফোরকান ৩ থেকে ৬ এপ্রিলের মধ্যে আপিল কর্তৃপক্ষের কাছে আবেদন করতে পারবেন। ৮ এপ্রিলের মধ্যে এই আপিল নিষ্পত্তি হবে। ১০ এপ্রিল প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ হবে।

২৮ এপ্রিল অনুষ্ঠেয় চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ১৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেও শেষ পর্যন্ত জমা দেন ১৩ জন।

১২ কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

মোট ১২ জন সাধারণ ও সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা।

নগরীর মুসলিম ইন্সটিটিউট মিলনায়তনে সকাল থেকে বিকাল পর্যন্ত বাছাই কার্যক্রম মোট ১৫১ জন সাধারণ ও সংরক্ষিত আসনের কাউন্সিলরের মনোনয়নপত্র বাছাই করা হয়।

রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বিকালে সাংবাদিকদের বলেন, যথাযথভাবে পূরণ না করা, আয়কর রিটার্ন দাখিল না করা এবং ঋণ খেলাপি হওয়ায় ১২ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

“যাদের মনোনয়ন পত্র বাতিল হয়েছে, তারা আমাদের কাছ থেকে সনদ নিয়ে বিভাগীয় কমিশনার বরাবরে আপিল করতে পারবেন।”

সংরক্ষিত ৯ নম্বর ওয়ার্ডের খালেদা বোরহান, সংরক্ষিত ৫ নম্বরের জাহানারা বেগম রুনা, ১৩ নম্বরের মনোয়ারা বেগম (১) ও মনোয়ারা বেগম (২) এর মনোনয়নপত্র বাতিল হয়েছে।

সাধারণ কাউন্সিলর প্রার্থীদের মধ্যে ১২ নম্বর ওয়ার্ডের সাবের আহমেদ, ১৬ নম্বরের সাহেদুল আলম, ২৪ নম্বরের সিরাজুল ইসলাম, ২৭ নম্বরের হেলাল উদ্দিন ও নুর আহমেদ মিঠু, ৩২ নম্বরের মো. আসলাম, ৩৯ নম্বরের সরফরাজ কাদের এবং ৪১ নম্বরের মো. তাজউদ্দিনের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

এই আটজনের মধ্যে চারজনের মনোনয়নপত্র বাতিল হয়েছে ঋণ খেলাপি হওয়ায়। তাদের মধ্যে রয়েছেন- ২৪ নম্বর উত্তর আগ্রাবাদ ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর সিরাজুল ইসলাম, ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর সরফরাজ কাদের।

১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দেওয়া আবদুল হালিম শাহ আলমের বিরুদ্ধে মোট ১৮টি মামলা আছে বলে হলফনামায় উল্লেখ করা হয়।

রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বলেন, “শাহ আলম গ্রেপ্তার হয়ে জেলে আছেন, কিন্তু তিনি সাজাপ্রাপ্ত নন। তাই তার মনোনয়নপত্রটি গৃহীত হল।”