বিএনপির মিন্টু-পিন্টু বাদ, ঢাকার লড়াইয়ে ৪২ জন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টু ও নাসিরউদ্দিন আহমেদ পিন্টুর মনোনয়নপত্র বাতিল হয়েছে।

মইনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2015, 05:45 AM
Updated : 2 April 2015, 11:22 AM

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের প্রথম দিন বুধবার সকালে দুই সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা তাদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিল হলেও এ সিটি করপোরেশনে তার বড় ছেলে তাবিথ আউয়াল মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

উত্তরে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ব্যবসায়ী আনিসুল হকের মনোনয়পত্রও বৈধ ঘোষণা করা হয়েছে। এখানে মিন্টু ছাড়া বাদ পড়েছেন নির্দলীয় হিসেবে মেয়র পদে মনোনয়নপত্র জমা দেওয়া নাইম হাসান।

আর দক্ষিণে বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক নাসিরউদ্দিন আহম্মেদ পিন্টুসহ পাঁচ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

ঢাকার দুই সিটি করপোরেশনে মেয়র পদে ঢাকা উত্তরে আনিসুল হক, তাবিথ আউয়াল এবং দক্ষিণে মোহাম্মদ সাঈদ খোকন, মির্জা আব্বাস ও আব্দুস সালামসহ ৪২ জন প্রতিদ্বন্দ্বিতায় থাকলেন।

অবশ্য রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে তিন দিনের মধ্যে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল দায়েরের সুযোগ রয়েছে।

ঢাকার বিভাগীয় কমিশনারের কাছে কেউ আপিল করলে পরবর্তী তিন দিনের মধ্যে তিনি তা নিষ্পত্তি করবেন।

আগারগাঁওয়ে এনআইএলজি ভবনে নিজের কার্যালয়ে উত্তরের রিটার্নিং কর্মকর্তা মো. শাহ আলম মনোনয়নপত্র বাছাইয়ের সময় দুজনের প্রার্থিতা বাতিল করেন।

বিএনপি সমর্থিত প্রার্থী আবদুল আউয়াল মিন্টুর প্রার্থিতায় সমর্থক আবদুর রাজ্জাক উত্তর সিটি করপোরেশনের ভোটার না হওয়ায় তার মনোনয়নপত্রটি বাতিল বলে ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

রিটার্নিং কর্মকর্তার এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা হবে বলে মিন্টুর আইনজীবী ব্যারিস্টার আনিসুর রহমান জানিয়েছেন।

উত্তরে নির্দলীয় মেয়র প্রার্থী মো. নাঈম হাসান ঋণ খেলাপি হওয়ায় তার মনোনয়নপত্রও বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

এ সিটি করপোরেশনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী বাকি ১৯ জন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হক, জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী বাহাউদ্দিন আহমেদ বাবুল, মিন্টুর ছেলে তাবিথ আউয়াল, সিপিবির আব্দুল্লাহ আল ক্কাফী রতন, জাসদ সমর্থিত প্রার্থী নাদের চৌধুরী, জাতীয় পার্টির চেয়ারম্যানের সাবেক উপদেষ্টা ববি হাজ্জাজ, গণসংহতির মো. জোনায়েদ আব্দুর রহমান সাকি, সাবেক সাংসদ সারাহ বেগম কবরী, বিকল্পধারার মাহী বদরুদ্দোজা চৌধুরী, চৌধুরী ইরাদ আহম্মদ সিদ্দিকী, মো. শামছুল আলম চৌধুরী, এ ওয়াই এম কামরুল ইসলাম, কাজী মো. শহীদুল্লাহ, মোয়াজ্জেম হোসেন খান মজলিশ, মো. আনিসুজ্জামান খোকন, মো. জামান ভূঞা, শেখ শহিদুজ্জামান, শেখ মো. ফজলে বারী মাসউদ ও মোস্তফা কামাল আজাদীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বিএনপি নেতা নাসিরউদ্দিন আহমদ পিন্টুর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা মিহির সারওয়ার মোর্শেদ।

হলফনামায় মামলা সংক্রান্ত তথ্য যথাযথভাবে না থাকায় নির্বাচনী বিধি অনুযায়ী তার মনোনয়নপত্র বাতিল করা হয় বলে জানান তিনি।

পিলখানা বিদ্রোহ মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত পুরান ঢাকার সাবেক সাংসদ পিন্টু বর্তমানে কারাগারে আছেন।

এছাড়া ঋণখেলাপি হওয়ায় নির্দলীয় মো. বাবুল সরদার চাখারী এবং আয়কর রিটার্নের কাগজপত্র জমা দিতে ব্যর্থ হওয়ায় মো. রেজাউল করিম চৌধুরীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

দক্ষিণে আওয়ামী লীগ সমর্থিত সাঈদ খোকন, বিএনপি নেতা মির্জা আব্বাস, আব্দুস সালাম ও আসাদুজ্জামান রিপন, জাতীয় পার্টি সমর্থিত মোহাম্মদ সাইফুদ্দিন, মো. আকতারুজ্জামান ওরফে আয়াতুল্লাহ, মো. আব্দুল খালেক, জাহিদুর রহমান, আবু নাছের মোহাম্মদ মাসুদ হোসাইন, বাহরানে সুলতান বাহার, শাহীন খান, দিলীপ ভদ্র, জাসদ সমর্থিত শহীদুল ইসলাম, শফিউল্লাহ চৌধুরী, আব্দুর রহমান, বজলুর রশীদ ফিরোজ, রিয়াজউদ্দিন, মশিউর রহমান, ইমতিয়াজ আলম, সাবেক সাংসদ গোলাম মওলা রনি, আয়ুব হোসেন ও কাজী আবুল বাশারের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

আগামী ৯ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হওয়ার পর প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বিতরণ করা হবে। ঢাকার দুটি ও চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হবে ২৮ এপ্রিল।

মেয়র পদে মনোনয়নপত্র বাছাইয়ের পর সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরদের মনোনয়নপত্র বাছাই চলছে।