ওয়াশিকুর হত্যা: দুই আসামি রিমান্ডে

অনলাইন অ্যাক্টিভিস্ট ওয়াশিকুর রহমান বাবু হত্যার ঘটনায় গ্রেপ্তার দুই মাদ্রাসাছাত্রকে আট দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছে আদালত। 

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2015, 10:03 AM
Updated : 31 March 2015, 05:27 PM

ঢাকার মহানগর হাকিম ইউনূস খান মঙ্গলবার এই রিমান্ড মঞ্জুর করেন।

হত্যাকাণ্ডের পর ঘটনাস্থল থেকে গ্রেপ্তার মাদ্রাসাছাত্র জিকরুল্লাহ ও আরিফুলকে মঙ্গলবার আদালতে হাজির করে দশ দিনের রিমান্ডের আবেদন করেন তেজগাঁও শিল্পাঞ্চল থানার পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান।

আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা উপ পরিদর্শক আলতাফ হোসেন শুনানিতে বলেন, “ওই দুইজন ব্লগার ওয়াশিকুর হত্যায় সরাসরি জড়িত। তারা লেখক অভিজিৎ রায় হত্যার সঙ্গেও জড়িত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ কারণে তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।”

এ সময় দুই আসামির পক্ষে আদালতে কোনো আইনজীবী ছিলেন না। তারাই আদালতের অনুমতি নিয়ে কাঠগড়ায় দাঁড়িয়ে কথা বলেন।

আদালত পুলিশের অপরাধ তথ্য ও প্রসিকিউশন বিভাগের অতিরিক্ত উপ কমিশনার আনিসুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আসামিরা বলেছে, মাসুম নামে একজনের নির্দেশে তারা ওয়াশিকুরকে হত্যা করেছে। আবু তাহের নামে আরেকজন তাদের সঙ্গে ছিল।”

মতিঝিলের ফারইস্ট এভিয়েশন নামে একটি ট্র্যাভেল এজেন্সির কর্মী ওয়াশিকুরকে সোমবার সকালে তেজগাঁও শিল্পাঞ্চলের বেগুনবাড়িতে তার বাসার কাছে কুপিয়ে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের পরপরই জনতা ধাওয়া করে জিকরুল্লাহ ও আরিফুলকে ধরে ফেলে। তাদের আরেক সঙ্গী এ সময় পালিয়ে যায়। 

রাতে ওয়াশিকুরের ভগ্নিপতি মনির হোসেন মাসুদ তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন, যাতে জিকরুল্লাহ ও আরিফুলের সঙ্গে তাহের ও মাসুমকেও আসামি করা হয়।

গ্রেপ্তার দুজনকে জিজ্ঞাসাবাদের ভিত্তিতে তেজগাঁও পুলিশের একজন সহকারী কমিশনার এর আগে জানিয়েছিলেন, মাসুমই তিনজনকে দক্ষিণ বেগুন বাড়ির ওই স্থান দেখিয়ে ওয়াশিকুরকে হত্যার কথা বলেন। গ্রেপ্তারকৃত দুইজন একে আপরকে  আগে চিনতেন না। আগে কখনও তাদের দেখাও হয়নি।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি একুশে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় একই কায়দায় খুন হন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়। ওয়াশিকুর হত্যায় জড়িতরা ওই ঘটনায় জড়িত ছিল কি না- তা খতিয়ে দেখছে পুলিশ।

সামহোয়্যারইন ব্লগে ‘বোকা মানব’ নামে একটি অ্যাকাউন্ট থাকলেও ওয়াশিকুর মূলত লেখালেখি করতেন ফেইসবুকের কয়েকটি অ্যাকাউন্টের মাধ্যমে।

মঙ্গলবার লক্ষ্মীপুরের রামগঞ্জে গ্রামের বাড়িতে তাকে দাফন করা হয়।