জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু বুধবার

‘জাটকা মাছ রক্ষা করি, ইলিশ সম্পদ বৃদ্ধি করি’ স্লোগান নিয়ে বুধবার থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ  সপ্তাহ।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2015, 09:44 AM
Updated : 31 March 2015, 09:44 AM

জাটকা সংরক্ষণে জনসেচতনা বাড়াতে এই সপ্তাহজুড়ে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

মঙ্গলবার মৎস্য ও পাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে  বলা হয়, জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপনে কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে প্রথম দিন বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, দ্বিতীয় দিন ট্রাকযোগে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানে জাটকা সংরক্ষণ আইন প্রচারণা ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

জাটকা সংরক্ষণ সপ্তাহের তৃতীয় দিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং সন্ধ্যায় ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানে ভিডিওচিত্র দেখানো হবে।

চতুর্থদিন চাঁদপুর অঞ্চলের জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় ও সংবাদ সম্মেলন, একইদিন বাংলাদেশ টেলিভিশন ও বেতারে জাটকা সংরক্ষণ বিষয়ক আলোচনা অনুষ্ঠান প্রচার করা হবে।

পঞ্চমদিনে চাঁদপুরে জাটকা সংরক্ষণ সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন এবং মেঘনা নদীতে নৌ-র‌্যালি অনুষ্ঠিত হবে।

ষষ্ঠ দিন মৎস্য অধিদপ্তরে জাটকা সংরক্ষণ প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি উপস্থাপন এবং ইলিশ বিষয়ক কর্মশালা হবে। কর্মসূচির সপ্তম দিন ইলিশ গবেষণা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে।

এছাড়া কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে ১৫ এপ্রিল বরিশাল অঞ্চলের জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় এবং পরদিন বরিশালে নৌ র‌্যালি হবে।

ইলিশের উৎপাদন গত ২০১৩-১৪ অর্থ বছরে ৩ লাখ ৮৫ হাজার মেট্রিক টনে উন্নীত হয়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের মৎস্য উৎপাদনের  শতকরা ১০ ভাগেরও বেশি ইলিশ। জাতীয় আয়ের একভাগ আসে এই মাছ থেকে।

অতিমাত্রায় ডিমওয়ালা ইলিশ ধরা, কারেন্ট জালের ব্যবহার, যন্ত্রচালিত নৌকা ও জাটকা নিধনের কারণে ইলিশের প্রজনন ও বিচরণ বাধাগ্রস্ত হচ্ছে।

বর্তমান সরকার ইলিশের উৎপাদন বৃদ্ধিতে জাটকা সংরক্ষণ প্রকল্পসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।