দুই আম্পায়ারের শাস্তির জন্য আপিল চেয়ে নোটিস

বিশ্বকাপে বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনালে বিতর্কিত সিদ্ধান্তের জন্য দুই আম্পায়ারের শাস্তি চেয়ে আপিল করতে সরকার ও বিসিবিকে নোটিস পাঠিয়েছেন উচ্চ আদালতের এক আইনজীবী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2015, 07:36 AM
Updated : 31 March 2015, 10:20 AM

আম্পায়ারদের শাস্তির পাশাপাশি ক্ষতিপূরণ চেয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে আইসিসিতে আপিল দায়ের করতে মঙ্গলবার ডাকযোগে বাংলাদেশ ক্রিকেট দলের ম্যানেজার, ক্রিকেট বোর্ডের সভাপতি ও ক্রীড়া সচিবকে নোটিস দেওয়া হয়েছে বলে আইনজীবী মো. ইউনুস আলী আকন্দ জানিয়েছেন।

নির্ধারিত এই সময়ের মধ্যে আপিল না করলে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে বাংলাদেশের উচ্চ আদালতে রিট করবেন বলে জানান তিনি।

গত ১৯ মার্চ অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ওই ম্যাচে ভারতের কাছে ১০৯ রানে হারে বাংলাদেশ। টস জিতে ব্যাট করতে নামা ভারতের ইনিংসের ৪০তম ওভারে ‘বিতর্কিত’ সিদ্ধান্তটি দেন আম্পায়ার আলিম দার ও ইয়ান গৌল্ড।

ওভারের চতুর্থ বলটি ফুলটস দিয়েছিলেন রুবেল হোসেন। বলটিতে বাউন্ডারি মারতে গিয়ে ডিপ মিড উইকেটে ইমরুল কায়েসকে ক্যাচ দেন ভারতের রোহিত শর্মা। তবে পাকিস্তানের আম্পায়ার দার বোলিং প্রান্তে থাকা ইংল্যান্ডের আম্পায়ার গৌল্ডকে বলটি কোমরের ওপরে ছিল বলে সংকেত দেন। গৌল্ড তখন ‘নো’ ডাকলে বিস্ময়ে হতবাক হয়ে যান বাংলাদেশের ক্রিকেটাররা।

এছাড়া মাহমুদুল্লাহ রিয়াদের আউট নিয়েও ব্যাপক সমালোচনা হয়।

আইনজীবী আকন্দ বলেন, “আমি খেলা দেখেছি, আমার কাছে মনে হয়েছে, তামিমের কট বিহাইন্ডটিও ঠিক হয়নি।

“একের পর এক ভুল সিদ্ধান্ত দিয়ে আম্পায়াররা তাদের আচরণবিধি লংঘন করেছেন, যা আইসিসির বিধি অনুসারেই শাস্তিযোগ্য।”

“নোটিশে আমি বলেছি, এভাবে বাংলাদেশ দলকে ইচ্ছাকৃতভাবে পরাজিত করায় ক্ষতিপূরণ হিসাবে বিশ্বকাপ ট্রফির দ্বিগুণ মূল্য এবং বাংলাদেশের হারানো গুডউইলের মূল্য হিসাব করে ক্ষতিপূরণ হিসাবে দিতে হবে।”