বাকৃবির প্রশাসনিক পদ ছাড়লেন প্রক্টর ও ছাত্র উপদেষ্টা

ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে নারী কেলেংকারিসহ নানা অভিযোগ তুলে উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রক্টর ও ছাত্র বিষয়ক উপদেষ্টাসহ আরও ছয় শিক্ষক প্রশাসনিক পদ ছেড়েছেন।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2015, 10:56 AM
Updated : 29 March 2015, 02:08 PM

রোববার দুপুরে গণতান্ত্রিক শিক্ষক ফোরামের একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিসে এই পদত্যাগপত্র জমা দেন। এ নিয়ে প্রশাসনিক পদ ছাড়ার শিক্ষকের সংখ্যা হলো ৫৯।

এদিকে উপাচার্যকে পদত্যাগের জন্য সোমবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছে শিক্ষক সমিতি।

গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. এ কে এম সামসুদ্দিন জানান, উপাচার্য ড. রফিকুল হকের পদত্যাগের দাবিতে প্রক্টর অধ্যাপক হারুন অর রশীদ, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. জহিরুল হক খন্দকার ও দুই জন প্রভোস্টসহ ছয় শিক্ষক পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এর আগে গত মঙ্গলবার একই দাবিতে প্রশাসনিক বিভিন্ন পদ থেকে ৫৩ জন শিক্ষক পদত্যাগ করলেও তারা প্রথমে ৪৯ জনের কথা নিশ্চিত করেছিলেন।

এদিকে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. খন্দকার শরিফুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি নিয়ে শিক্ষক সমিতির সদস্যরা এক জরুরি সভা করেছেন। সেখানে সোমবার বিকাল ৫টার মধ্যে উপাচার্যকে পদত্যাগের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।।

বেলা ১১টার দিকে তার (সভাপতি খন্দকার শরিফুল ইসলাম) সভাপতিত্বে এই সভা হয়।

সোমবারের মধ্যে পদত্যাগ না করলে পরবর্তীতে কর্মসূচি দেওয়া হবে বলে জানান শরিফুল।

পদত্যাগ বিষয়ে প্রক্টর হারুন অর রশীদ বলেন, “উপাচার্যের অনিয়ম নিয়ে বেশ কিছুদিন ধরেই আন্দোলন চলছে এবং অনেক শিক্ষক ইতোমধ্যে পদত্যাগ করেছেন। এই ধারাবাহিকতায় আমিও পদত্যাগ করেছি।”

নৈতিক স্খলনের অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল হকের পদত্যাগের দাবি করে আসছে আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন ‘গণতান্ত্রিক শিক্ষক ফোরাম’।

কয়েক দিন আগে উপাচার্যের সঙ্গে তৃতীয় শ্রেণির এক নারী কর্মচারীর কথোপকথনের অডিও ক্লিপ ও বেশ কয়েকটি স্থিরচিত্র ক্যাম্পাসসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।