নোমান-খসরুকে নিয়ে মনোনয়নপত্র জমা দিলেন মনজুর

চট্টগ্রাম বিএনপির দুই শীর্ষ নেতা আব্দুল্লাহ আল নোমান ও আমীর খসরু মাহমুদ চৌধুরীকে সঙ্গে নিয়ে আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন এম মনজুর আলম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2015, 04:29 AM
Updated : 29 March 2015, 01:56 PM

রোববার সকাল ৯টায় চট্টগ্রামের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গিয়ে মনোনয়নপত্র জমা দেন সদ্য সাবেক মেয়র মনজুর।

বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান নোমান ও নগর বিএনপির সভাপতি খসরু ছাড়াও বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য মাহবুবুর রহমান শামীম এবং উত্তর জেলা বিএনপির সহ-সভাপতি এসএম ফজুল হক এ সময় বিএনপি চেয়ারপারসনের এই উপদেষ্টার সঙ্গে ছিলেন।

মনোনয়নপত্র জমা দেওয়ার পর আব্দুল্লাহ আল নোমান সাংবাদিকদের বলেন, “এর মাধ্যমে আমরা নির্বাচনী কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করেছি। কাউকে কটূক্তি না করে আমরা চট্টগ্রামকে সন্ত্রাস ও জলাবদ্ধতামুক্ত নগরী হিসাবে গড়ে তুলতে কাজ করে যাব।”   

নির্বাচনে বিপুল ভোটে জয়ী মনজুর আবারো চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধানের দায়িত্ব নেবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

চট্টগ্রামের আওয়ামী লীগ নেতা ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন এবং সাবেক বন ও পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করার কথা জানান বিএনপির কেন্দ্রীয় নেতা নোমান।

“আমরা আনুষ্ঠানিকভাবে রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ দিয়েছি। এখন দেখতে চাই তিনি কী পদক্ষেপ নেন,” বলেন তিনি।

সিটি নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে আমীর খসরু মাহমুদ বলেন, “আন্দোলনের অংশ হিসেবে আমরা নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। নির্বাচন করার জন্যই আমরা মনোনয়নপত্র জমা দিয়েছি।”

নির্বাচনে সব প্রার্থীর সমান সুযোগ নিশ্চিত করার দাবি জানিয়ে তিনি বলেন, “নির্বাচন কমিশনকে বলেছি, ফলাফল ঘোষণার আগ পর্যন্ত সব প্রার্থীকে যাতে সমান সুযোগ দেওয়া হয়।”

মনজুর আলমের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের বিষয়ে বিএনপি নেতা আমীর খসরু বলেন, “সরকারি দলের প্রার্থীরা এর চেয়ে বেশি আচরণবিধি লঙ্ঘন করলেও তাদের কিছু বলা হচ্ছে না।

“আমরা তাদের বলেছি, যদি সরকারের কথা মতো কিছু করা হয় তাহলে তা আমরা জনগণের সামনে তুলে ধরব। এর জন্য আপনারা দায়ী থাকবেন।”  

বিদায়ী মেয়র মনজুরের বিরুদ্ধে নির্বাচনবিধি লংঘনের লিখিত অভিযোগ শনিবার রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেনের কাছে জমা দিয়েছেন আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আ জ ম নাছির উদ্দিনের সমর্থকরা।

তাদের অভিযোগ, বিধিমালা অনুযায়ী প্রার্থী বা প্রার্থীর পক্ষ হতে নির্বাচনের ২১ দিন আগে কোনো প্রচার চালানোর সুযোগ না থাকলেও মনজুর তা করছেন।

গত ১৮ মার্চ তফসিল ঘোষণার পর গত ১০ দিনে চট্টগ্রামে মেয়র পদে ১৮ জন, কাউন্সিলর পদে ৫৫৯ জন ও নারী কাউন্সিলর পদে ৯৪ জনসহ মোট ৬৭১ জন মনোনয়নপত্র নিয়েছেন। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হচ্ছে রোববার।

মনোনয়নপত্র জমার পর মনজুর আলম বলেন, “নিয়ম অনুযায়ী শুক্রবার আমি পদত্যাগ করে মনোনয়নপত্র সংগ্রহ করেছি। তফসিল অনুযায়ী অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই।

“আল্লাহ যাকে নির্বাচিত করবেন তাকেই মেনে নেব।”

আওয়ামী লীগের সমর্থন নিয়ে নগরীর কাট্টলি ওয়ার্ড থেকে পরপর তিনবার কাউন্সিলর পদে জয়ী হওয়া মনজুর আলম ২০১০ সালের নির্বাচনে বিএনপির সমর্থনে মেয়র হন।  

চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের প্রার্থী হিসেবে তার রাজনৈতিক ‘গুরু’ ও  সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীকে সে সময় প্রায় ৯৫ হাজার ভোটে হারিয়েছিলেন তিনি।