সালাহ উদ্দিনের স্ত্রীকে সহায়তার আশ্বাস ব্যারিস্টার রফিকের

বিএনপি নেতা সালাহ উদ্দিন আহমেদকে খুঁজে বের করতে তার স্ত্রীকে আইনি সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সুপ্রিম কোর্টর জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2015, 02:41 PM
Updated : 28 March 2015, 02:41 PM

১৮ দিন ধরে ‘নিখোঁজ’ সালাহ উদ্দিনের গুলশানের বাসায় শনিবার গিয়ে হাসিনা আহমেদের সঙ্গে দেখা করে এই প্রতিশ্রুতি দেন তিনি।

বিএনপির এই যুগ্ম মহাসচিবকে ডিবি ধরে নিয়েছে বলে তার পরিবার ও দলের অভিযোগ। তবে আইনশৃঙ্খলা বাহিনী এই অভিযোগ অস্বীকার করে আসছে।   

রফিক-উল হক বলেন, “সংবিধান অনুযায়ী যে কোনো নাগরিককে পুলিশ নিয়ে থাকলে ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির করার বিধান রয়েছে। সালাহ উদ্দিনের মতো একজন নাগরিক এভাবের ভ্যানিশ হয়ে যাবে, কেউ বলতে পারবে না, খোঁজ দিতে পারবে না- এটা হতে পারে না।”

সালাহ উদ্দিনের সন্ধানে সরকারের পদক্ষেপ চেয়ে হাই কোর্টে একটি রিট আবেদন করেছেন হাসিনা। আগামী ৮ এপ্রিল তার শুনানিতে অংশ নেওয়ার প্রতিশ্রুতি দেন ব্যারিস্টার রফিক।

উচ্চ আদালতের কোন বেঞ্চে মামলার শুনানি হচ্ছে, আইনজীবী কারা, তা-ও সালাহ উদ্দিনের স্ত্রীর কাছ থেকে জেনে নেন এই আইনজীবী।

হাসিনা আহমেদের কাছ থেকে সালাহ উদ্দিনের ‘নিখোঁজ’ হওয়ার পুরো ঘটনাটি শোনেন রফিক-উল হক।

তারপর তিনি বলেন, জিম্মি করার ঘটনা হলে তার স্ত্রীর কাছে হয়ত চাঁদা চেয়ে টেলিফোন করত।

“তাও কেউ করেনি বলে স্ত্রীর কাছ থেকে আমি জানলাম। তাহলে কী হল তার? তাহলে ধারণা করা যায়, সে বেঁচে আছে। হয়তবা আমরা খোঁজ পাব। আবার ভয়ও হচ্ছে ইলিয়াস আলীর মতো হয় কি না।”

হাসিনা আহমেদ বলেন, “আমার স্বামীকে আইনশৃঙ্খলা বাহিনী উত্তরার বাসা থেকে তুলে নিয়ে গেছে, এটা আমি শতভাগ নিশ্চিত। আমি একটাই চেয়েছি, তিনি যদি কোনো অপরাধ করে থাকেন, তাহলে তাকে আদালতে হাজির করে বিচার করা হোক।”

স্বামীর সন্ধানে আবারও প্রধানমন্ত্রী হস্তক্ষেপ চান তিনি। 

রফিক-উল হক বলেন, “সালাহউদ্দিনের এরকম হল! তাহলে যে কোনো মানুষেরও এরকম হতে পারে।”

সরকারি কর্মকর্তা হিসেবে ১৯৯১-৯৬ মেয়াদে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার এপিএস ছিলেন সালাহ উদ্দিন। পরে তিনি চাকরি ছেড়ে কক্সবাজারের সংসদ সদস্য হন এবং প্রতিমন্ত্রীর দায়িত্ব পান।