স্বাধীনতা দিবসে গুগল অনুবাদে ৭ লাখ বাংলা শব্দ

বাংলাদেশের তরুণদের চেষ্টায় স্বাধীনতার ৪৪তম বার্ষিকীতে সাত লাখের বেশি  বাংলা শব্দ ও বাক্যাংশ গুগল অনুবাদে যোগ হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2015, 06:37 PM
Updated : 27 March 2015, 06:37 PM

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক শুক্রবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি- আমরা নতুন রেকর্ড গড়েছি। গতকাল সারা পৃথিবী থেকে আমরা বাঙালিরা সবাই মিলে ৭ লাখের বেশি বাংলা শব্দ ও বাক্যাংশ যোগ করেছি গুগল ট্রান্সলেটে।”

এই রেকর্ডের বিষয়ে গুগল শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা দেবে বলে জানান তিনি।

দেশ-বিদেশের ৮১টি স্থানে বসে বৃহস্পতিবার চার হাজারেও বেশি স্বেচ্ছাসেবী গুগল অনুবাদে নতুন চার লাখ বাংলা শব্দ সংযোজনের এই কর্মসূচিতে যোগ দেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় গুগল ডেভেলপারস গ্রুপ- বাংলা ছিল 'বাংলার জন্য ৪ লাখ' শিরোনামে এ আয়োজনের উদ্যোক্তা।

২৬ মার্চ বেলা সাড়ে ১১টায় আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে শুরু হয় মূল আয়োজন। একই সময়ে অন্যান্য স্থানেও কম্পিউটারে লগ ইন করেন তরুণ স্বেচ্ছাসেবীরা।

মাঝে তিন ঘণ্টা বিরতি দিয়ে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত  এই কর্মযজ্ঞ চলে। শেষ পর্যন্ত শব্দ সংযোজনের লক্ষ্য ছাড়িয়ে দ্বিগুণের কাছাকাছি পৌঁছে যান স্বেচ্ছাসেবীরা।

প্রতিমন্ত্রী বলেন, “ধন্যবাদ সবাইকে যারা আমাদের আহ্বানে সাড়া দিয়েছেন। এ কৃতিত্ব সবার। এ গর্ব বাংলার।”

এর আগে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ৬৫ হাজার বাংলা শব্দ যোগ করা হয়েছিল। শব্দ সংখ্যার হিসাবে বিশ্বে বাংলার অবস্থান সেদিন ছিল দ্বিতীয়। প্রথম স্থানে থাকা স্প্যানিশ ভাষার ৬৮ হাজার শব্দ সেদিন যোগ হয়েছিল গুগল অনুবাদে। 

জুনাইদ আহমেদ আগেই জানিয়েছিলেন, নতুন শব্দ যোগ করার এই উদ্যোগ আগামী ১৪ এপ্রিল পর্যন্ত চলবে।

ওই সময়ের মধ্যে যিনি সবচেয়ে বেশি বাংলা শব্দ যোগ করতে পারবেন, গুগল তাকে তিন দিনের শিক্ষাসফরে নিয়ে যাবে সিঙ্গাপুর অফিসে। একইসঙ্গে গুগল ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া হবে ইলেকট্রনিক সার্টিফিকেট।

এমনিতে http://translate.google.com/community এই ঠিকানায় লগ ইন করে যে কেউ যে কোনো সময় নতুন শব্দ বা বাক্য যোগ করতে পারেন।