‘দেশে আরও পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র হবে’

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পাশাপাশি দেশে আরও কিছু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেজ ওসমান।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2015, 01:52 PM
Updated : 27 March 2015, 01:52 PM

শুক্রবার দুপুরে আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রে এক হাজার ২৫৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার চারটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, চলতি বছরের ডিসেম্বর থেকে পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মূল নির্মাণ কাজ শুরু হবে। ২০২১ সালের মধ্যে কেন্দ্রটি উৎপাদনে যাবে।

নির্মাণ কাজ পরিদর্শনের সময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ, বিদ্যুৎ ও জ্বালানি সচিব মনোয়ার খান, বিজ্ঞান ও প্রযুক্তি সচিব খোন্দকার আসাদুজ্জামান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চেয়ারম্যান মনিরুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মোশারফ হোসেন এবং আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক নূরুল আলম উপস্থিত ছিলেন।

এ সময় বিদ্যুৎ ও জ্বালানি সচিব মনোয়ার খান বলেন, গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের পাশাপাশি আশুগঞ্জে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে। ইতোমধ্যে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

তিনি জানান, ১০ হাজার ৭৩২ কোটি টাকা ব্যয়ে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব উদ্যোগে চারটি নতুন বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ চলছে, যাদের মধ্যে ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট প্রকল্প (নর্থ), ৩৮০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট প্রকল্প (সাউথ), ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট প্রকল্প, ২০০ মেগাওয়াট ক্ষমতার মডিওলার পাওয়ার প্লান্ট প্রকল্প রয়েছে।

ইতোমধ্যে এক হাজার ২৫৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এ চার প্রকল্পের মধ্যে চলতি মাস থেকেই ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট প্রকল্প ও ২০০ মেগাওয়াট মডিওলার পাওয়ার প্লান্ট থেকে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে।

এছাড়া বাকি দুটি প্রকল্পে চলতি বছরের নভেম্বর এবং আগামী বছরের অক্টোবর মাস থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু করবে বলে কথা রয়েছে বলে জানান তিনি।