মালদ্বীপে বাংলাদেশিদের নিরাপত্তা জোরদারের নির্দেশ

ঢাকার পক্ষ থেকে তাগিদ দেওয়ার পর মালদ্বীপে বাংলাদেশিদের নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছেন সে দেশের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 06:38 PM
Updated : 26 March 2015, 07:17 PM

পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে একথা জানিয়েছে।

ভারত মহাসাগরীয় দেশটিতে গত পাঁচ দিনে দুই বাংলাদেশি খুন হওয়ার খবর নিশ্চিত করেছে মন্ত্রণালয়। তবে তাদের হত্যার কারণ কী, তা নিশ্চিত হতে পারেনি।

মালদ্বীপের রাজধানী মালেতে রোববার শাহীন মিয়া নামে একজনকে একটি ক্যাফেকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। তার পরের দিন‘আলিফ আলিফ আতোল থড্ডু’ দ্বীপে পাওয়া যায় বিলাল নামে আরেক বাংলাদেশির লাশ।

ওই দুই হত্যাকাণ্ড এবং তার প্রতিবাদে বাংলাদেশিদের বিক্ষোভ কর্মসূচির খবর নজরে আসার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ত্বরিত পদক্ষেপ নেওয়া হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, দেশটিতে বাংলাদেশের হাই কমিশনার রিয়ার এডমিরাল কাজী সারওয়ার হোসেন মালদ্বীপের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেছেন। বাংলাদেশিদের খোঁজ-খবরও নিয়েছেন তিনি।

মালদ্বীপের বাংলাদেশিদের ওপর হামলার বিষয়টি সরকারের পক্ষ থেকে নজরে রাখা হয়েছে বলেও মন্ত্রণালয় জানিয়েছে।

মালদ্বীপের সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, গত সাত দিনে দেশটিতে আরও তিন বিদেশি হামলার শিকার হয়েছেন।

মালদ্বীপের হাভেরু অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, গত রোববার ভোরে চার মুখোশধারীর হামলায় প্রবাসী বাংলাদেশি শাহিন মিয়া খুন হন। মালের সাউথ-ওয়েস্ট হারবার এলাকায় ‘লিয়ানু ক্যাফে’তে কাজ করতেন তিনি।

তবে শাহিনের ওপর হামলার আগের রাতে একদল যুবক ওই ক্যাফেতে গিয়ে বিনা পয়সায় কফি চাইলে কর্মীদের সঙ্গে তাদের হাতাহাতি হয়। পরে ওই যুবকরা ওই ক্যাফেতে ভাংচুর চালায় বলে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়।

প্রবাসীদের ওপর একের পর এক হামলার ঘটনায় সেখানে বসবাসরত বিদেশিদের নিরাপত্তার দাবিতে শুক্রবার শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচির ঘোষণা দিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

তবে এই বিক্ষোভে অংশ নিলে দ্বিতীয় কোনো সতর্ক বার্তা ছাড়াই ভিসা বাতিলসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুমকি মালদ্বীপের কর্মকর্তারা দিচ্ছেন বলে প্রবাসীদের অভিযোগ।

মালদ্বীপ হিউম্যান রাইটস কমিশনের ভাইস প্রেসিডেন্ট আহমেদ থোলাল  বলেছেন, প্রবাসী কর্মীদের ক্ষেত্রে এ ধরনের নিষেধাজ্ঞা অসাংবিধানিক। মালদ্বীপের সংবিধান সবাইকে অধিকারের দাবিতে কর্মসূচিতে অংশ নেওয়ার অধিকার দিয়েছে। অভিবাসন চুক্তির একটি ধারা সংবিধানের ওপর প্রাধান্য পেতে পারে না।

শুক্রবার জুমার নামাজের পর বাংলাদেশ হাই কমিশনের সামনে এই কর্মসূচি হওয়ার কথা রয়েছে।

সিএনএম নিউজ নামে মালদ্বীপের একটি সংবাদ মাধ্যম লিখেছে, মালদ্বীপের আইন অনুসারে বিদেশি নাগরিকরা সে দেশের রাজনীতিতে অংশ নিতে পারেন না। কিন্তু মানবাধিকার রক্ষার দাবিতে শান্তিপূর্ণ কর্মসূচি পালনের মৌলিক অধিকার তাদের রয়েছে।

বেসরকারি হিসাবে, তিন লাখ ১৪ হাজার মানুষের দেশ মালদ্বীপে ৭০ থেকে ৮০ হাজার বাংলাদেশি আছেন, যাদের একটি বড় অংশের বৈধ কাগজপত্র নেই। এদের অধিকাংশই কাজ করছেন নির্মাণ শ্রমিক হিসাবে বা সেবা খাতে। 

সাম্প্রতিক সময়ে বড় ধরনের অর্থ সংকটে থাকা মালদ্বীপ বিদেশে তাদের বেশ কয়েকটি মিশন বন্ধ করে দিতে বাধ্য হয়েছে, যার মধ্যে ঢাকার মিশনও রয়েছে।