স্বাধীনতা জাদুঘরের দ্বার উন্মুক্ত হচ্ছে বৃহস্পতিবার

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভ ও স্বাধীনতা জাদুঘরের দ্বার বৃহস্পতিবার থেকে খুলছে সর্বসাধারণের জন্য।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 05:06 PM
Updated : 25 March 2015, 05:06 PM

বুধবার বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা কমপ্লেক্সের ভিআইপি কক্ষে সংবাদ সম্মেলন করে উম্মোচনের ঘোষণা দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

পরে শিখা চিরন্তনের পাশে স্বাধীনতা জাদুঘর আয়োজিত ‘মুক্তিযুদ্ধ ও গণহত্যা ১৯৭১’ শীর্ষক বিশেষ চিত্র প্রদর্শনীরও উদ্ধাধন করেন মন্ত্রী।

প্রর্দশনীতে একাত্তরে ঢাকাতে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বোরচিত ও লোমর্হষক নির্যাতনের চিত্র উঠে আসে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মন্ত্রী আসাদুজ্জামান বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে ‘স্বাধীনতা স্তম্ভ নির্মাণ’ প্রকল্পের আওতায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণলয়ের তত্ত্বাধানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ করা হয়েছে। ভূ-গর্ভে স্থাপিত স্বাধীনতা জাদুঘর সজ্জিতকরণ কাজ সম্পন্ন করেছে বাংলাদেশ জাতীয় জাদুঘর।

সম্প্রতি এই জাদুঘর পরিচালনার দায়িত্ব নেয় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

তিনি বলেন, সম্প্রতি সরকার রুলস অব বিজনেস সংশোধন করে এর পরিচালনার দায়িত্ব সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে দিয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, স্বাধীনতার জাদুঘর খোলা থাকবে জাতীয় জাদুঘরের সময়সূচি অনুযায়ী; প্রতি শনিবার থেকে বুধবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেলে সাড়ে ৫টা পর্যন্ত এবং শুক্রবার বিকেলে ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

বৃহস্পতিবার ও সরকারি ছুটির দিন এটি বন্ধ থাকবে বলেও জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংস্কৃতি সচিব রণজিৎ কুমার বিশ্বাস, জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম আজিজুর রহমান ও স্বাধীনতা স্তম্ভ ও স্বাধীনতা জাদুঘরের স্থপিত মেরিনা তাবাসসুম।