বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী পোল্যান্ড

বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে পোল্যান্ড।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 04:46 PM
Updated : 25 March 2015, 04:46 PM

বুধবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আগ্রহের কথা জানান বাংলাদেশে নিযুক্ত পোল্যান্ডের অনাবাসিক রাষ্ট্রদূত তমাস লুকাসজুক।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের বলেন, ভারতে পোল্যান্ডের উদ্যোক্তাদের ২০০ মিলিয়ন ডলারের বিনিয়োগ রয়েছে। তারা বাংলাদেশে উৎপাদন, জ্বালানি, মাইনিং, বর্জ্য ব্যবস্থাপনা ও খাদ্য প্রক্রিয়াজাতসহ বিভিন্ন খাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছেন।

সহশ্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণ, টেকসই অর্থনৈতিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলাসহ বিভিন্ন ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেরও প্রশংসা করেন পোল্যান্ডের রাষ্ট্রদূত।

এছাড়া স্বাধীনতার সময় বাংলাদেশের পক্ষে পোল্যান্ডের ভূমিকা রাখার জন্য নিজেদের ‘গর্বের’ কথাও সাক্ষাতে তুলে ধরেন তিনি।

এসময় শেখ হাসিনা মুক্তিযুদ্ধের পোল্যান্ড সরকার ও জনগণের ‘অকৃত্রিম’ সহায়তা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর খুনিদের পোল্যান্ডে নিয়োগ দেওয়ার অনুরোধ জানানো হলেও তাদের নিয়োগ দিতে অস্বীকৃতি জানায়। ওই ঘটনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী পোল্যান্ডের প্রশংসা করেন।

বাংলাদেশ সম্প্রতি পোল্যান্ডে পুনরায় দূতাবাস চালু করেছে। এতে দুদেশের সম্পর্ক আরও প্রসারিত হবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা এসময় বাংলাদেশে বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনাও তুলে ধরেন এবং বাংলাদেশ থেকে আরো পণ্য আমদানির জন্য রাষ্ট্রদূতকে আহ্বান জানান।

বর্তমানে বাংলাদেশ থেকে বছরে ৮০০ মিলিয়ন ডলারের পণ্য পোল্যান্ডে রপ্তানি হয়।