চট্টগ্রামে ‘স্বাধীনতার বইমেলা’

স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম একাডেমির উদ্যোগে নগরীর মুসলিম হল প্রাঙ্গণে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘স্বাধীনতার বইমেলা’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 04:18 PM
Updated : 25 March 2015, 04:18 PM

বুধবার বিকালে বইমেলার উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

এবারের বইমেলায় চট্টগ্রামের ২০ জন কবি-সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বের নামে ২০ স্টলে বইয়ের পসরা নিয়ে বসেছে বিভিন্ন প্রকাশনী সংস্থা ও বই বিপণন কেন্দ্র।

বেলুন উড়িয়ে বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন শেষে জাতীয় সঙ্গীত পরিবেশন এবং মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের পর আলোচনা সভা শুরু হয়।

আলোচনা সভায় শামসুজ্জামান খান বলেন, “এই অগ্নিঝরা মার্চের বীভৎসতা যারা দেখেনি, আমাদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস যারা জানে না, তাদের জন্য এই বইমেলা সে ইতিহাসকে জানার সুযোগ করে দিয়েছে।”

সভাপতির বক্তব্যে অধ্যাপক অনুপম সেন বলেন, “বইয়ের কালো অক্ষরে আমাদের রক্তিম স্বাধীনতার যে ইতিহাস লুকিয়ে আছে, তা এই রক্তঝরা মার্চে আবার ছড়িয়ে পড়ুক আমাদের মাঝে। স্বাধীনতার চেতনায়, স্বাধীনতা রক্ষায় আবার জেগে উঠি আমরা।”

প্রধান অতিথির বক্তব্যে দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক বলেন, রাতের অন্ধকার দূর করতে যেমন বাতির দরকার তেমনি মনের অন্ধকার দূর করতে দরকার বইয়ের।

“বই পড়ে যদি মনের অন্ধকার দূর করতে পারলে রাজনৈতিক হানাহানি, সন্ত্রাস, জঙ্গিবাদের মতো আমাদের অনেক সামাজিক ও রাষ্ট্রীয় সমস্যার সমাধান আপনা-আপনিই হয়ে যেত।”

আয়েশা হক শিমুর সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল হক, আনোয়ারা আলম, চট্টগ্রাম একাডেমির মহাপরিচালক নেছার আহমদ, চট্টগ্রাম সমিতি-ঢাকার সাধারণ সম্পাদক মো. গিয়াস উদ্দিন খান প্রমুখ।