এ কোন কায়দায় নারীকে হয়রানি!

রাজধানীর ব্যস্ত চলার পথে কুৎসিত কায়দায় হয়রানির শিকার হচ্ছেন নারীরা।যানজটে আটকে থাকা অটোরিকশার নারী যাত্রীদের দিকে চা বা ময়লা পানি ছুড়ে, এমনকি থুতু ছিটিয়ে বিব্রতকর অবস্থায় ফেলছেন কিছু যুবক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 01:02 PM
Updated : 25 March 2015, 01:02 PM

প্রকাশ্যে দিনের আলোয়, অজস্র মানুষের ভিড়ে এ ধরনের ঘটনা ঘটানো হচ্ছে। সম্প্রতি মহাখালী রেলক্রসিং এলাকায় এভাবে হয়রানির শিকার হয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটমকমের তিন নারী সংবাদকর্মী।

গত সোমবার অটোরিকশায় করে অফিসে আসার পথে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটমকমের প্রতিবেদক হাসিবা আলী বর্ণার গায়ে থুতু ছিটানো হয়। একই দিনে সহ-সম্পাদক আসরা রেজা চৌধুরীর গায়ে ছোড়া হয় চায়ের মতো তরল পদার্থ।  

সপ্তাহখানেক আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটমকমের বিনোদন বিভাগের কর্মী সেঁজুতি শোনিমা নদীও একই পরিস্থিতিতে পড়েন।

আক্রান্তদের ভাষ্য অনুযায়ী, যানজটে অটোরিকশা থেমে গেলে শার্ট-প্যান্ট পরা কিছু যুবক অটোরিকশার দরজার কাছে দাঁড়িয়ে থুতু কিংবা অন্য কোনো তরল ছুড়ে দেয়। আক্রান্ত নারী ঘটনার আকস্মিকতা সামলে ওঠার আগেই তারা মানুষের ভিড়ে মিশে যায়।

আসরা জানান, সোমবার সকালে অফিসে যাওয়ার পথে মহাখালী আমতলি মোড় পার হওয়ার পরপরই তিনি আক্রান্ত হন।

“কেউ একজন রাস্তার মাঝখানের আইল্যান্ড থেকে চায়ের মতো তরল আমার অটোরিকশার ভেতরে ছুড়ে দেয়। আমার মনে হয়েছে, যেখানে যেভাবে এটা হয়েছে তা দুর্ঘটনাক্রমে হওয়ার কথা নয়।”

মহাখালী পুলিশ বক্সে দায়িত্বরত উপ-পরিদর্শক মধুসূদন মজুমদারকে বিষয়টি জানানো হলে তিনি বলেন, এ ধরনের আর কোনো অভিযোগ তিনি পাননি।

তবে আবারও এ ধরনের ঘটনা ঘটলে দায়িত্বরত পুলিশ সদস্যদের বিষয়টি জানানোর অনুরোধ করেন তিনি।

ওইদিনই বিষয়টি জানানো হয় ঢাকা মহানগর পুলিশের উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন সেন্টারের জ্যেষ্ঠ সহকারী কমিশনার আসমা বেগম রিটাকে।

হয়রানির ধরন শুনে বিস্ময় প্রকাশ করে এই পুলিশ কর্মকর্তা প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।

তিনি বলেন, “নাজেহাল করার ধরনটি একেবারেই অভিনব। এ ধরনের বাজে কাজ করা হচ্ছে অভিযোগ পেলে প্রয়োজনে স্পটগুলোতে মোবাইল কোর্ট নিয়োগ করা হবে। আশপাশের থানাগুলোকেও অবহিত করা হবে।”