পদ্মা সেতুর ভিত্তি স্থাপন শুরু অক্টোবরে: সেতু মন্ত্রী

পদ্মা সেতুর ভিত্তি স্থাপন ও নদী শাসনের মূল কাজ চলতি বছরের অক্টোবরে শুরু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 11:28 AM
Updated : 25 March 2015, 11:28 AM

বুধবার দুপুরে পদ্মা সেতু প্রকল্পের মাওয়া প্রান্তের নির্মাণ কাজ পরিদর্শন করে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “পদ্মা সেতুর মূল পাইলিং এবং নদী শাসনের মূল কাজ আগামী অক্টোবরে শুরু হচ্ছে। ইতিমধ্যে সেতুর ট্রায়াল পাইলের কাজ শুরু হয়েছে। একই সঙ্গে নদী শাসনের প্রাথমিক কাজও চলছে।”

এছাড়া সেতুর অন্যান্য কাজও নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যাচ্ছে বলে জানান মন্ত্রী।

মন্ত্রীর নির্মাণ কাজ পরিদর্শনের সময় মন্ত্রণালয়ের ঊধ্বর্তন কর্মকতা, সেতুর সঙ্গে সংশিষ্ট প্রকৌশলী ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুন্সীগঞ্জের মাওয়া থেকে শরীয়তপুরের জাজিরা পয়েন্ট পর্যন্ত নদীতে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হচ্ছে, ২০১৮ সালে যা যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার কথা রয়েছে।

এ সেতুর মাধ্যমে ঢাকাসহ দেশের পূর্বাঞ্চলের সঙ্গে সরাসরি সড়কপথে যুক্ত হবে দক্ষিণ জনপদের ১৯ জেলা। সেতুর উপর দিয়ে চলবে ট্রেনও।

সেতুর নির্মাণ কাজ এগিয়ে নেওয়া হচ্ছে সাতটি ভাগে, যেখানে মূল সেতু নির্মাণের দায়িত্ব পেয়েছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। কোম্পানিটি চলতি মাসে সেতুর পরীক্ষামূলক ভিত্তি স্থাপন কাজ শুরু করেছে।

এছাড়া নদী শাসনের জন্য গত বছরে ১০ নভেম্বর চীনের সিনোহাইড্রো করপোরেশন লিমিটেডের সঙ্গে চুক্তি হয়, যারা ৪৮ মাসের মধ্যে এ কাজ শেষ করবে বলে কথা রয়েছে।