ছাত্রদল নেতা খুনের মামলায় শিবিরের নাছির খালাস

চট্টগ্রামে ছাত্রদল নেতা জমির হত্যা মামলায় খালাস পেয়েছেন ইসলামী ছাত্রশিবিরের নেতা নাছির উদ্দিন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 10:56 AM
Updated : 25 March 2015, 12:11 PM

বুধবার চট্টগ্রাম দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক রেজা তারিক চৌধুরীর দেওয়া রায়ে নাছিরসহ মামলার ১৩ আসামির সবাই খালাস পেয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আইয়ূব খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত না হওয়ায় বিচারক সবাইকে বেকসুর খালাস দিয়েছেন।”  

রায়ের সময় নাছিরসহ ছয়জন আসামি আদালতে উপস্থিত ছিলেন। চট্টগ্রামে পুলিশের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী নাছির ১৯৯৮ সাল থেকে বিভিন্ন মামলায় কারাবন্দি।

বিএনপি ক্ষমতায় থাকার সময় ১৯৯৪ সালের ২০ নভেম্বর চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটে অধিপত্য বিস্তারকে কেন্দ্র করে শিবিরকর্মীদের হামলায় নিহত হন ছাত্র সংসদের জিএস জমির উদ্দিন।

ছাত্রদল নেতা জমিরের বড় ভাই আজিজ উদ্দিন বাদী হয়ে নাছিরসহ শিবিরের ১৫ জনকে আসামি করে তখন মামলা করেন।

১৯৯৫ সালের ১৯ ফেব্রুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা জসীম উদ্দিন ভূঁইয়া সব আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেন। ২০০০ সালের ২৩ অগাস্ট অভিযোগ গঠনের মাধ্যমে শুরু হয় এই হত্যামামলার বিচার।

এর মধ্যে ২০০৪ সালে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে এয়াকুব আলী ও হুমায়ন কবির নামে দুই আসামি নিহত হন। ফলে আসামির তালিকা থেকে বাদ যায় এই দুজনের নাম।

অ্যাডভোকেট আইয়ূব খান বলেন, ২০০৪ সালের ১৫ এপ্রিল মামলাটির ওপর উচ্চ আদালতের স্থগিতাদেশ আসে। চার বছর পর ২০১৪ সালের ২৬ অগাস্ট স্থগিতাদেশ প্রত্যাহারের পর পুনরায় বিচার শুরু হয়।

মামলায় নয়জন সাক্ষীর সাক্ষ্য নেওয়া হয়েছে। রাষ্ট্রপক্ষের ২১জন সাক্ষীর মধ্যে চারজন বিদেশে এবং চারজন মারা গেছেন বলে রাষ্ট্রপক্ষের আইনজীবী আইয়ূব জানান।

তিনি বলেন, “মামলাটি ২১ বছরের পুরনো। নয়জন সাক্ষীর মধ্যে বাদীসহ চারজন ছাড়া বাকিরা সবাই ছিল পুলিশের লোকজন। বাদী ছাড়া কোনো সাক্ষী অভিযুক্তদের সরাসরি দোষারোপও করেনি।”