ফেলানী হত্যার পুনর্বিচার: পরবর্তী কার্যক্রম বৃহস্পতিবার

ফেলানী হত্যার পুনর্বিচার কার্যক্রম চার মাস মুলতবি থাকার পর শুরু হলেও আদালতের কার্যক্রম হয়নি।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 10:46 AM
Updated : 25 March 2015, 10:46 AM

বুধবার সকালে ভারতের বিশেষ আদালতে পাঁচ সদস্যের বিচারকমণ্ডলী উপস্থিত থাকলেও অসুস্থতার কারণ দেখিয়ে ভারতের সরকারি আইনজীবী উপস্থিত না হওয়ায় আদালতের কার্যক্রমের নতুন দিন ধার্য করা হয়।

কুড়িগ্রাম ৪৫ বিজিবির পরিচালক লেফটেন্যান্ট কর্নেল জাকির হোসেন বলেন, বৃহস্পতিবার পুনরায় আদালত বসার দিন ধার্য করা হয়েছে বলে ভারতের ৪২ বিএসএফ ব্যাটালিয়নের কমান্ডেন্ট ভিপি বাদলা জানিয়েছেন।

ভিপি বাদলাকে উদ্ধৃত করে বিজিবি কর্মকর্তা জাকির বলেন, সকাল ১০টায় ভারতের কোচবিহারে বিএসএফ সেক্টর সদর দপ্তরে স্থাপিত জেনারেল সিকিউরিটি ফোর্স কোর্টে ফেলানী হত্যার পুনর্বিচার কার্যক্রম শুরু হয়।

কিন্তু অসুস্থতার কারণে সরকারি আইনজীবী উপস্থিত হতে না পারায় আদালত বুধবারের কার্যক্রম স্থগিত করে বৃহস্পতিবার শুরুর নির্দেশ দেয়।

২০১১ সালের ৭ জানুয়ারি ভোরে ফুলবাড়ির অনন্তপুর সীমান্ত দিয়ে ভারত থেকে ফেরার সময় ভারতের চৌধুরীহাট বিএসএফ ক্যাম্পের এক সদস্য ১৫ বছরের কিশোরী ফেলানীকে খুব কাছ থেকে গুলি করে হত্যা করে।

বিএসএফ সদস্য অমিয় ঘোষ এ গুলি চালান বলে অভিযোগ করা হয়।

এ নিয়ে দেশে-বিদেশে ব্যাপক হইচই হয়। ঘটনার দুই বছর পর ২০১৩ সালের ১৩ অগাস্ট ভারতের কোচবিহার জেলার সোনারী এলাকায় ১৮১ বিএসএফ ব্যাটালিয়ন সদর দপ্তরে এ হত্যার বিচার শুরু হয়।

ওই বিচারে বিএসএফ সদস্য অমিয় ঘোষকে নির্দোষ ঘোষণা করা হয়।

ওই রায় প্রত্যাখ্যান করে ফেলানী হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি ও ক্ষতিপূরণ দাবি করে ঢাকায় ভারতীয় হাই কমিশনারের কাছে আবেদন করেন ফেলানীর বাবা নুরুল ইসলাম নুরু।

পরে পুনর্বিচার শুরু করে ভারত। পুনর্বিচার চলাকালে গত বছরের ২০ নভেম্বর আদালত  চলতি বছরের ২৫ মার্চ পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়।