‘অবৈধ ভিওআইপি সিন্ডিকেট ভেঙে দিতে হবে’

অবৈধ ভিওআইপি ব্যবসায় সংঘবদ্ধ একটি দল জড়িত দাবি করে তাদের বিরুদ্ধে সরকার কঠোর পদক্ষেপ নেবে বলে সংসদে জানানো হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2015, 03:50 PM
Updated : 24 March 2015, 04:19 PM

সংসদে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ওবায়দুল কাদের মঙ্গলবার বলেছেন,“এই সিন্ডিকেট (অবৈধ ভিওআইপি চক্র) ভেঙে দিতে না পারলে রাষ্ট্রের বঞ্চিত ও ক্ষতিগ্রস্ত হওয়ার প্রবণতা বন্ধ হবে না।

“এই সিন্ডিকেটে সমূলে ধ্বংস করতে হবে। সরকার এ ব্যাপারে কঠোর হচ্ছে।”

অবৈধ ভিওআইপি ব্যবসার সঙ্গে জড়িত ‘সিন্ডিকেট’ নিয়ে প্রশ্নটি করেছিলেন স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী।

কয়েক মাস আগে সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ অবৈধ ভিওআিইপিতে ‘রাঘব বোয়ালরা’ জড়িত রয়েছেন দাবি করে সরকারের কঠোর পদক্ষেপ প্রত্যাশা করেছিলেন।

গত বছরের ২৪ নভেম্বর তার প্রশ্নের জবাবে মন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, সরকারের বিভিন্ন পদক্ষেপে ভিওআইপি এখন ‘বিলুপ্তির’ পথে।

সেদিন একটি হিসাব তুলে ধরে ফিরোজ রশীদ বলেছিলেন, “ভিওআইপি লাইসেন্স নিয়ে অবৈধভাবে প্রতিদিন ১৩ কোটি টাকা সরকারি রাজস্ব ফাঁকি হচ্ছে। মাসে ৪০০ কোটি টাকা, বছরে পাঁচ হাজার কোটি টাকার রাজস্ব থেকে সরকার বঞ্চিত হচ্ছে।”

স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকীর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের মঙ্গলবার সংসদে জানান, ২৮টি বেসরকারি আইজিডব্লিইউ অপারেটরের কাছে ২০১৪ সালের অক্টোবর পর্যন্ত অনাদায়ী সরকারি রাজস্বের পরিমাণ ৫৩৪ কোটি টাকা এবং আইজিডব্লিইউ অপারেটর হিসেবে গত ৩১ জানুয়ারি পর্যন্ত বিটিসিএলের অনাদায়ী রাজস্বের পরিমাণ ৯৫৪ কোটি ৪৬ লাখ টাকা।

মন্ত্রী বলেন, “এসব প্রতিষ্ঠান অর্থ আত্মসাৎ করছে। নর্দমায় ফেলার মতো টাকার অপচয় করছে। এ যাবৎ এদের বিরুদ্ধে আইনগতভাবে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে, তা বলা যাবে না। তবে সরকার কঠোর হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।”