কুয়েতের বিনিয়োগ চায় বাংলাদেশ

বাংলাদেশের বিনিয়োগের জন্য কুয়েতকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2015, 02:30 PM
Updated : 24 March 2015, 02:30 PM

সোমবার গণভবনে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি লেফটেন্যান্ট জেনারেল সুলাইমান ফাহাদ আল ফাহাদের নেতৃত্বে ২০ সদস্যের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে।

এ সময় প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের অবহিত করেন।

প্র্রধানমন্ত্রী স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অবকাঠামো উন্নযনে কুয়েতের অবদানের কথাও স্মরণ করেন।

একইসঙ্গে তিনি কুয়েতের মন্ত্রীকে বাংলাদেশ থেকে সিরামিকস, পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, ওষুধসহ বিভিন্ন পন্য নেওয়ার জন্যও আহ্বান জানান।

তিনি বলেন, কুয়েত যদি আরও জনশক্তি নিতে চায় তা দিতেও প্রস্তুত রয়েছে বাংলাদেশ।

কুয়েত বাংলাদেশে তেল শোধনাগার করার যে ইচ্ছে প্রকাশ করেছে সে বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, “জমি প্রস্তুত আছে। যেকোনো সময় তারা কাজ শুরু করতে পারে।”

১৯৭৪ সাল থেকে বাংলাদেশের সঙ্গে কুয়েতের সম্পর্কের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, উপসারগীয় যুদ্ধের সময় বাংলাদেশ সেনাবাহিনী যেভাবে কুয়েতের পাশে ছিল, ভবিষ্যতেও সেভাবে থাকবে।  

উপসাগরীয় যুদ্ধ ও যুদ্ধ পরবর্তী সময়ে কুয়েতে বাংলাদেশি সেনা ও শ্রমিকদের অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন কুয়েতের মন্ত্রী।

সুলাইমান ফাহাদ আল ফাহাদ বলেন, “তাদের আত্মত্যাগে কুয়েতবাসী গর্বিত ও তাদেরকে আমরা ভাই বলে মনে করি।”

সাক্ষাতে কুয়েতের আমিরের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কুয়েত সফরের আমন্ত্রণ জানানো হয়। একইভাবে বাংলাদেশের রাষ্ট্রপতির পক্ষ থেকেও কুয়েতের আমিরকে বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণ জানান শেখ হাসিনা।