ব্যাটারির রিকশা বন্ধ না করার দাবি

ব্যাটারি চালিত রিকশা বন্ধ না করার আহ্বান জানিয়েছেন চট্টগ্রামের চালক-মালিকরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2015, 01:57 PM
Updated : 24 March 2015, 01:57 PM

মঙ্গলবার নগরীর জেলা প্রশাসন চত্বরে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানান ব্যাটারি চালিত রিকশা চালক-মালিকদের সংগঠন চট্টগ্রাম ব্যাটারি চালিত রিকশা চালক-মালিক শ্রমিক লীগ।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় শ্রমিক লীগের চট্টগ্রাম মহানগরীর সাধারণ সম্পাদক নুরুল ইসলাম বলেন, নগরীতে চলাচলরত প্রায় ৫০ হাজার ব্যাটারি চালিত রিকশার চালক-মালিকদের জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম এই রিকশা।

“এই রিকশা বন্ধ করে দেওয়ায় জীবিকা নির্বাহের পথ হারিয়ে এখন ৫০ হাজার পরিবার দিশেহারা।”

এ পরিবারগুলোকে বাঁচার সুযোগ দিতে ও জনস্বার্থে ব্যাটারি চালিত রিকশা চালু করতে অনুমতি দেওয়ার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

গত বছরের ৩ জুলাই ঢাকা-চট্টগ্রামে ব্যাটারি চালিত রিকশা বন্ধের রায় দেয় উচ্চ আদালত। এরপর ৩১ অগাস্ট থেকে বন্দরনগরীতে ব্যাটারি চালিত রিকশার বিরুদ্ধে অভিযান শুরু করে নগর পুলিশ।

ওইসময় অভিযানের বিরুদ্ধে আন্দোলন শুরু করে রিকশা মালিক-চালকরা। পরবর্তীতে গতবছরের ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম মনজুর আলমের বাস ভবন ঘেরাও করে মহাসড়কে ব্যারিকেড দেয় তারা। 

এরপর তারা উচ্চ আদালতে রায়ের ওপর স্থগিতাদেশ চেয়ে আবেদন করলে আদালত ছয়মাসের জন্য রায় স্থগিত করে।

সমাবেশ শেষে চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর, চট্টগ্রাম সিটি করপোরেশন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার বরাবর স্মারকলিপি প্রদান করে সংগঠনের নেতারা।

চট্টগ্রাম ব্যাটারি চালিত রিকশা চালক-মালিক লীগের সভাপতি স্বপন বিশ্বাসের সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. সোহাগ ও সাংগঠনিক সম্পাদক বিপ্লব ধর।