পরিবারকে ‘ফোন করেছেন’ লিবিয়ায় জিম্মি হেলাল

লিবিয়ার আল গানি তেলক্ষেত্র থেকে ১৮ দিন আগে অপহৃত জামালপুরের হেলাল উদ্দিন টেলিফোনে দেশে পরিবারের সঙ্গে কথা বলেছেন বলে জানিয়েছেন তার স্ত্রী।

নিজস্ব প্রতিবেদকও জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2015, 11:46 AM
Updated : 24 March 2015, 11:46 AM

চার মিনিট কথোপকথনে হেলাল তার স্ত্রী আলেয়া বেগমকে বলেছেন, অপহরণকারীরা ‘দুই এক দিনের মধ্যে তাকে ছেড়ে দিতে পারে’ বলে তাদের আলোচনা করতে শুনেছেন তিনি। 

ইরাক ও সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বড় একটি এলাকা নিয়ে খিলাফত কায়েমের ঘোষণা দেওয়া ইসলামিক স্টেট (আইএস) এর জঙ্গিরা গত ৯ মার্চ সিরাত শহরের দক্ষিণে আল গানি তেলক্ষেত্রে হামলা চালিয়ে ১১ জন নিরাপত্তারক্ষীকে হত্যা করে।

নিরাপত্তা বাহিনী ওই তেলক্ষেত্রের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার পর নয়জন কর্মীর অপহৃত হওয়ার বিষয়টি জানা যায়। ওই নয় জনের মধ্যে জামালপুরের হেলাল ও নোয়াখালীর মোহাম্মদ আনোয়ার হোসেন নামে দুই বাংলাদেশি থাকার বিষয়ে নিশ্চিত হয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার সকাল ১০টা ২৭ মিনিটে একটি বিদেশি নম্বর থেকে হেলালের ফোন আসে। প্রথমে স্ত্রীর কণ্ঠ চিনতে না পেরে বড় মেয়ে হেলেনাকে চান তিনি।

১৮ দিন ধরে উদ্বেগ উৎকণ্ঠার পর হেলাল ফোন করেছেন বুঝতে পেরে আনন্দে কেঁদে ফেলেন হেলনা, আলেয়া বেগমসহ পরিবারের সদস্যরা।

হেলালের স্ত্রী আলেয়া বেগম বলেন, হেলালসহ অপহৃতদের তাদের কর্মস্থল থেকে বহু দূরে একটি ঘরে আটক রাখা হয়েছে। মঙ্গলবার তাদের ফোন থেকেই পরিবারের সঙ্গে কথা বলার সুযোগ দেওয়া হয়েছে।

টেলিফোনে হেলাল তার পরিবারকে বলেছেন, অপহরণকারীরা দিনে একবার খাবার দিলেও তারা এখনো সুস্থ আছেন।

এর পরপরই হেলালের কাছ থেকে ফোন নিয়ে নেওয়া হলে কথোপকথন থেমে যায়। 

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার দক্ষিণ গজারিয়া গ্রামের হেলাল উদ্দীন লিবিয়ায় যান ছয় বছর আগে। গত বছর তিনি দুই মাসের ছুটিতে বাড়িতে এসেছিলেন। অপহৃত হওয়ার দিন ছয়েক আগে পরিবারের সঙ্গে তার শেষ কথা হয়েছিল।

আলেয়া জানান, তাদের বিয়ে হয় ২৩ বছর আগে। তাদের তিন ছেলেমেয়ের মধ্যে হেলেনার বিয়ে হয়েছে। ছেলে রুবেল মিয়া আর আরেক মেয়ে জোস্নী লেখাপড়া করছে।

হেলালকে উদ্ধারে সরকারের হস্তক্ষেপ চেয়েছেন পরিবারের সদস্যরা।

এ বিষয়ে জানতে চাইলে প্রবাসীকল্যাণ মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন মঙ্গলবার বিকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পরিবারের সঙ্গে হেলালের ফোনালাপের বিষয়ে তাদের কাছে কোনো তথ্য নেই।