পাট শিল্প বাঁচাতে শ্রমিকদের মাসব্যাপী কর্মসূচি

পাট শিল্পকে বাঁচিয়ে রাখার স্বার্থে পাঁচ দফা দাবিতে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত জুটমিল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2015, 11:08 AM
Updated : 24 March 2015, 11:08 AM

মঙ্গলবার বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন পরিষদের আহ্বায়ক মোহাম্মদ সোহরাব হোসেন।

তিনি বলেন, দেশের ২৬টি পাটকলের প্রায় ৮৫ হাজার শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তা রয়েছে। পাট মৌসুম শেষ হলেও অর্থাভাবে পাট ক্রয় না করায় মিলগুলো বন্ধ এবং শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেকার হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

শ্রমিকদের স্বার্থে পাট শিল্পকে লাভজনক করতে পলিথিনের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বাজারজাত নিষিদ্ধকরণের আইন ‘মোড়ক আইন’ কার্যকরের দাবি জানান তিনি।

সেইসঙ্গে পাটকল শ্রমিকদের মহার্ঘ্য ভাতা ও চাকরিচ্যুত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের পিএফ গ্রাচুয়্যাটির অর্থ প্রদানেরও দাবি জানানো হয়।

সোহরাব হোসেন জানান, তাদের মাসব্যাপী কর্মসূচি শুরু হবে আগামী ৫ এপ্রিল থেকে। শেষ হবে ২৪ এপ্রিল।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে সভা-সমাবেশ, জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান, বিক্ষোভ মিছিল, পেশাজীবীদের সঙ্গে মতবিনিময়, মিলগুলোর প্রধান কার্যালয়ের সামনে বিক্ষোভ, রাজপথে মানববন্ধন।

সংবাদ সম্মেলনে ইস্টার্ন জুট মিলস শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেনসহ স্টার জুট মিলস, খালিশপুর জুট মিলসের নেতারা উপস্থিত ছিলেন।