মাগুরায় পেট্রোল বোমায় নিহতদের দাফন সম্পন্ন

মাগুরায় পেট্রোল বোমায় নিহত তিন শ্রমিকের দাফন সম্পন্ন হয়েছে।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2015, 03:02 PM
Updated : 23 March 2015, 03:02 PM

সোমবার সন্ধ্যায় সদর উপজেলার মালিকগ্রাম কবরস্থানে সর্বশেষ মতিন বিশ্বাসের দাফন সম্পন্ন হয়।

এর আগে রোববার রাতে একই কবরস্থানে শাকিল আহম্মেদ ও বাদ আসর রওশনের দাফন হয়। 

শনিবার রাতে মাগুরা সদরের মঘির ঢালে ট্রাকে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোল বোমায় নয় শ্রমিক দগ্ধ হন। ওই রাতেই ঢাকা নেওয়ার পথে রওশন আলী, রোববার সকালে শাকিল আহম্মেদ ও বিকেলে মতিন বিশ্বাসের মৃত্যু হয়।

স্থানীয়রা জানান, সোমবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে মতিন বিশ্বসের ময়নাতদন্ত হয়। বিকালে তার মরদেহ মাগুরায় এসে পৌছায়। সন্ধ্যায় মালিকগ্রাম মসজিদ সংলগ্ন মাঠে মতিনের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

তিন জনের জানাজাতে মাগুরা জেলা ও সদর উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীসহ আশপাশের বিভিন্ন গ্রামের মানুষ উপস্থিত ছিলেন।

তিন শ্রমিক হত্যার প্রতিবাদে বিক্ষোভ

এদিকে পেট্রোল বোমা হামলাকারীদের বিচার ও হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন শ্রমিকরা।

এ দাবিতে সোমবার দুপুরে জেলা বাস-মিনিবাস মালিক গ্রুপ ও শ্রমিক সংগঠনগুলো শহরে বিক্ষোভ মিছিল করেছে এবং এরপর জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, শহরের পশু হাসপাতাল পাড়ায় শ্রমিক ইউনিয়ন কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহর ঘুরে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। পরে তারা জেলা প্রশাসক মাহবুবর রহমানের কাছে স্মারকলিপি দেন।

এ সময় শ্রমিক নেতৃবৃন্দ অবিলম্বে পেট্রোল বোমা মেরে শ্রমিক হত্যাকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং নিহত শ্রমিকদের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণসহ পুনর্বাসনের দাবি জানান।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন জেলা বাস-মিনিবাস মালিক সামিতির সাধারণ সম্পাদক বাহারুল ইসলাম, সহ-সভাপতি গোফুর মিয়া, জেলা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি ইমদাদুর রহমান, সাধারণ সম্পাদক সেলিম রেজা, জেলা ট্রাক ট্যাং লরি ও কভার্ড ভ্যান সমিতি নেতা লালু শেখ, প্রচার সম্পাদক কবির হোসেন প্রমুখ।

গত ৫ জানুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সভা করতে না পারার পর অবিরাম অবরোধের ডাক দেন তিনি। এরপর থেকে বিভিন্ন সময় হরতাল দিয়ে আসছে ২০ দলীয় জোট। চলমান অবরোধ-হরতালে এ পর্যন্ত শতাধিক মানুষ পেট্রোল বোমায় দগ্ধ হয়ে নিহত হয়েছে।

হরতাল-অবরোধে জনজীবনে কোনো প্রভাব না থাকলেও বিচ্ছিন্নভাবে বোমা ও পেট্রোল বোমা হামলা চালানো হচ্ছে, যাতে আগুনে পুড়ে নিহতের তালিকা দীর্ঘ হচ্ছে।