রাষ্ট্রদ্রোহ মামলায় জামিন হয়নি ইটিভির সালামের

রাষ্ট্রদ্রোহের অভিযোগ করা মামলায় একুশে টেলিভিশনের চেয়ারম্যান আব্দুস সালামের জামিন আবেদন খারিজ করেছে হাই কোর্ট।

সুপ্রিম কোর্ট প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2015, 12:31 PM
Updated : 23 March 2015, 12:31 PM

সালামের করা আবেদনের শুনানি করে সোমবার বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি মো. আমীর হোসেনের বেঞ্চ ‘উপস্থাপিত হয়নি’ উল্লেখ করে তা খারিজ করে।

আদালতে আবেদনকারী পক্ষে শুনানি করেন আব্দুর রব চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ।

বশির উল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত ১৫ ফেব্রুয়ারি এই আদালত কক্ষেই সালাম একই মামলায় জামিন চেয়েছিলেন। অবশ্য তখন দ্বিতীয় বিচারক অন্য একজন ছিলেন।”

গত ৮ জানুয়ারি তেজগাঁও থানায় দায়ের হওয়া এই মামলায় এক নম্বর আসামি হচ্ছেন বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান, যিনি সাত বছর ধরে যুক্তরাজ্যে রয়েছেন।

৩ জানুয়ারি লন্ডনে বিএনপির এক সভায় তারেকের বক্তব্য সরাসরি সম্প্রচারের পর এই মামলাটি করে পুলিশ।

ওই সভায় তারেকের ‘রাষ্ট্রবিরোধী’ বক্তব্যকে কেন্দ্র করে একটি রিট আবেদন হলে হাই কোর্ট খালেদা জিয়ার ছেলের বক্তব্য প্রচার ও প্রকাশের ওপর নিষেধাজ্ঞা দেয়। 

তারেক ও সালামের বিরুদ্ধে মামলার বিষয়ে তেজগাঁও থানার এসআই আবদুল হালিম বলেছিলেন, “পরস্পর যোগসাজশে মিথ্যা ও বানোয়াট তথ্য প্রচার করে দেশের সার্বভৌমত্বের প্রতি হুমকি প্রদর্শন, আইনের দ্বারা প্রতিষ্ঠিত সরকারের প্রতি ঘৃণা তৈরি করতে চেয়েছিলেন এই দুজন।”

এছাড়া স্বাধীন বিচার বিভাগের মধ্যে বিভক্তি ‍সৃষ্টি, সেনাবাহিনী ও বিজিবির মধ্যে অভ্যন্তরীণ কোন্দল সৃষ্টি, পুলিশ বাহিনীর মধ্যে বিরোধ সৃষ্টির প্রয়াস চালানোর অভিযোগ আনা হয়েছে মামলায়।

তার আগে গত ৬ জানুয়ারি গভীর রাতে রাজধানীর কারওয়ান বাজারে ইটিভির কার্যালরের সামনে থেকে সালামকে আটক করে গোয়েন্দা পুলিশ। পরে এক নারীর দায়ের করা পর্নোগ্রাফি আইনের মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়।

গ্রেপ্তারের পর ওই মামলায় নিম্ন আদালতে জামিন নাকচ হলেও পরে হাই কোর্টে তিনি জামিন পান।