এইচএসসি পরীক্ষা সূচি অনুযায়ী: শিক্ষামন্ত্রী

অবরোধের মধ্যে হরতালের কারণে এসএসসি পরীক্ষা পেছালেও এইচএসসি পরীক্ষা ঘোষিত সূচি অনুযায়ীই হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2015, 12:10 PM
Updated : 23 March 2015, 12:22 PM

হরতাল হলে আগামী ১ এপ্রিল শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছানো হবে কি না- সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এই প্রশ্নে তিনি বলেন, “আমরা এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করেছি। সূচি অনুযায়ীই পরীক্ষা হবে, এর কোনো ব্যত্যয় হবে না।

“সূচি অনুযায়ী পরীক্ষা হবে, আপনারা (সাংবাদিকরা) এটা বলতে পারেন। এখানে হরতাল-অবরোধ শব্দগুলো আনবেন না, প্লিজ।”

অন্য কিছু চিন্তা না করে সূচি অনুযায়ী এইচএসসি পরীক্ষায় বসার প্রস্তুতি নিতে পরীক্ষার্থীদের প্রতি আহ্বানও জানান নাহিদ।

গত ৫ জানুয়ারি লাগাতার অবরোধ ডাকার পর ফেব্রুয়ারি থেকে সাপ্তাহিক ছুটির দিনগুলো বাদে অন্য দিনগুলোতে হরতাল ডেকে আসছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

এর ফলে এসএসসি ও সমমানের সবগুলো পরীক্ষা পেছানো হয়। তবে আড়াই মাস ধরে চলমান অবরোধ-হরতালের প্রভাব জনজীবনে এখন তেমন নেই।  

নুরুল ইসলাম নাহিদ (ফাইল ছবি)

শিক্ষামন্ত্রী বলেন, “সব স্কুল-কলেজে ক্লাস চলছে, হরতাল-অবরোধেও রাস্তায় যানজট। হরতাল-অবরোধ তো হচ্ছে না। কেউ হরতাল-অবরোধ পালনও করে না।

“শুধু কিছু জায়গায় বোমা ফুটছে, এজন্য তো আমরা থেমে থাকতে পারি না।”

আগামী ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে ১১ জুন পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা চলার কথা।

সরকারবিরোধী আন্দোলনে থাকা বিএনপি জোট আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিলেও ২৮ এপ্রিল অনুষ্ঠেয় সিটি কর্পোরেশন নির্বাচনে তাদের অংশগ্রহণের আলোচনা চলছে।

বিএনপি জোটের অবরোধ-হরতালে চলতি এসএসসি ও সমমানের সবগুলো অর্থাৎ, ১৬ দিনের ৩৬৮টি পরীক্ষা পেছাতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষাগুলো ছুটির দিনে শুক্র ও শনিবার নেওয়া হচ্ছে।

গত ১১ মার্চ এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও আগামী এপ্রিল মাসের প্রথম সপ্তাহে শেষ হবে এই পরীক্ষা।

ছুটির দিনে পরীক্ষায় এসএসসি পরীক্ষার্থীরা

এসএসসি পরীক্ষা শুরুর আগে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নেয়, অবরোধের মধ্যে পরীক্ষা নেওয়া হবে। তবে অবরোধের সঙ্গে হরতাল থাকলে ওই দিন পরীক্ষা হবে না। চলতি এসএসসির সবগুলো পরীক্ষাই হরতালের কবলে পড়ে।

বিএনপি-জামায়াত জোটের হরতালে ২০১৩ সালে এসএসসির ৩৭টি বিষয় এবং এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়।

ওই বছরের জেএসসি-জেডিসির ১৭টি বিষয় এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর দুটি বিষয়ের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে দেওয়া হয়।

গত বছরের শেষ দিকে অনুষ্ঠিত জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষাও বিএনপির হরতালের কবলে পড়লে বেশ কয়েকটি পরীক্ষাও পিছিয়ে যায়।

সরকার, শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে পরীক্ষার সময় হরতাল-অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার আহ্বান থাকলেও তাতে বিএনপির সাড়া মেলেনি।