বাঁশেরকেল্লার অ্যাডমিন ফাহাদ গ্রেপ্তার: পুলিশ

ইন্টারনেটে ধর্মীয় উগ্রপন্থি বক্তব্য-বিবৃতি ছড়িয়ে আলোচিত ফেইসবুক পেইজ ‘বাঁশেরকেল্লা’র প্রধান অ্যাডমিন কে এম জিয়াউদ্দিন ফাহাদকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2015, 05:26 AM
Updated : 13 March 2015, 10:28 AM

বৃহস্পতিবার বিকালে কুমিল্লা ক্যাডেট কলেজের আবাসিক এলাকা থেকে গোয়েন্দা পুলিশ তাকে গ্রেপ্তার করে বলে ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার মাসুদুর রহমান জানিয়েছেন।

বাঁশেরকেল্লা থেকে যুদ্ধাপরাধীদের পক্ষে জামায়াতপন্থি বিভিন্ন বক্তব্য আসার পাশাপাশি বিপরীত মতাদর্শের লোকদের বিরুদ্ধে বিষোদগার ও হুমকি দেওয়ার অভিযোগ রয়েছে।

গোয়েন্দা  পুলিশের যুগ্ম কমিশনার মো. মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেন,  ফাহাদ চট্টগ্রামের বাঁশখালীর এক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের ছেলে। কুমিল্লায়  বোনের বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

“প্রাথমিক জিজ্ঞাসাবাদে ফাহাদ বলেছে, সে ইসলামী ছাত্র শিবিরের প্রচার বিভাগের প্রধান সমন্বয়ক হিসেবে বর্তমানে নিয়োজিত। সে আসল ও ছদ্ম নামে অর্ধশতাধিক ফেইসবুক আইডি ও ই-মেইল আইডি খুলে কাজ করতেন।”

‘বিপ্লব দহন’ ও ‘ট্রুথ ফাইটার’ ছদ্ম নামে অনলাইনে প্রচারণা চালাতেন তিনি।

‘বাঁশেরকেল্লা’ ও ‘বাঁশের কেল্লা ইউএসএ’, ‘তিতুমীরের বাঁশেরকেল্লা’, ‘আওয়ামী ট্রাইবুনাল’, ‘বাকশাল নিপাত যাক’, ‘আই অ্যাম বাংলাদেশি’, ‘ডিজিটাল রূপে বাকশাল’, ‘বিএএন বাঁশখালী নিউজ-২৪’, ‘ইসলামী অনলাইন অ্যাক্টিভিস্ট’, ‘তরুণ প্রজন্ম’, ‘ভিশন ২০২১’সহ অর্ধশতাধিক ফেইসবুক পেইজের অ্যাডমিন হিসেবে ফাহাদ কাজ করছিলেন বলে জানান গোয়েন্দা কর্মকর্তা মনিরুল।

এসব ফেইসবুক পেইজ থেকে বিচার বিভাগ, পুলিশ, লেখক ও সাহিত্যিকদের ব্যঙ্গচিত্র শেয়ারের পাশাপাশি হত্যার হুমকি দেওয়া হতো বলে জানান তিনি।

ফাহাদের কাছ থেকে একটি ল্যাপটপ ও দুটি মোবাইল ফোন সেট জব্দ করা হয়েছে বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।

গত ২৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় লেখক অভিজিৎ রায়কে হত্যার পর উগ্রপন্থী ব্লগার ফারাবী শফিউর রহমানকে গ্রেপ্তার করা হয়। ফেইসবুকে অভিজিৎকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।