অভিজিৎ হত্যা: সিলেটে ফারাবীর বাসায় অভিযান

লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের ঘটনায় গ্রেপ্তার ধর্মীয় উগ্রবাদের প্রচারক শাফিউর রহমান ফারাবীর সিলেটের বাসায় অভিযান চালিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2015, 08:51 AM
Updated : 8 March 2015, 01:51 PM

রোববার দুপুরে নগরীর মুন্সীপাড়া আবাসিক এলাকায় একটি ভবনের দোতলার ফ্ল্যাটে এই অভিযান চালানো হয়।

ফারাবীর মা ও বোন গত এক বছর ধরে ওই বাসায় ভাড়া থাকেন। তবে অভিযানের সময় বাসাটি তালাবন্ধ ছিল বলে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মো. রহমত উল্লাহ জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “পুলিশ তালা ভেঙে ওই বাসায় প্রবেশ করে। সেখান থেকে একটি কম্পিউটার ও কিছু কাগজপত্র জব্দ করা হয়। কাউকে আটক করা হয়নি।”

রহমত জানান, একজন পরিদর্শকের নেতৃত্বে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের তিন সদস্যের একটি দল ওই ফ্ল্যাটে অভিযান চালায়। সিলেট কোতোয়ালি থানার একটি দল তাদের সহায়তা করে।

গত ২৬ ফেব্রুয়ারি রাতে স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে সঙ্গে নিয়ে একুশে বইমেলা থেকে বের হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড়ের কাছে কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎকে। হামলায় আহত বন্যাকে দুদিন পর যুক্তরাষ্ট্রে  পাঠিয়ে দেওয়া হয়।

হত্যাকাণ্ডের চার দিন পর ঢাকার যাত্রাবাড়ী থেকে ফারাবীকে গ্রেপ্তার করা হয়, যিনি ফেইসবুকে অভিজিৎকে হত্যার হুমকি দিয়েছিলেন।

ফারাবীকে গ্রেপ্তারের পর র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক জিয়াউল আহসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “উগ্রপন্থি ব্লগার ফারাবীই লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের প্রধান সন্দেহভাজন।”

ফারাবীকে ১০ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছেন গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা। অভিজিৎ যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়ায় দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই এ তদন্তে সহযোগিতা দিচ্ছে।