অভিজিৎ হত্যার বিচার দাবি গণজাগরণ মঞ্চে

লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচারের দাবি জানিয়েছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2015, 04:30 PM
Updated : 6 March 2015, 04:30 PM

শুক্রবার বিকালে শাহবাগে জাতীয় জাদুঘরে সামনে প্রজন্ম চত্বরে যুদ্ধাপরাধী কামারুজ্জামানের মৃত্যুদণ্ডের রায় দ্রুত কার্যকর করার দাবিতে গণঅবস্থান কর্মসূচিতে তিনি এই দাবি জানান।

কামারুজ্জামানের মৃত্যুদণ্ড দ্রুত কার্যকরের দাবিতে প্রতি শুক্রবার বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত শাহবাগে কর্মসূচি পালন করছে গণজাগরণ মঞ্চ।

ইমরান বলেন, “এই সন্ত্রাসী জঙ্গিদের নির্মূল করতে হলে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার সঙ্গে অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার করে কঠোর শাস্তি দিতে হবে। দেশের বিচার প্রক্রিয়াকেও যুগপৎ করতে হবে।

“যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া আমরা ৪৩ বছর পরে শুরু করেছি। একটু হলেও আমরা বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে পেয়েছি। আর তাই বিচার প্রক্রিয়া সচল রাখতে হলে অভিজিৎ, হুমায়ুন আজাদ ও রাজীব হায়দারের হত্যাকাণ্ডে জড়িতদের বিচার করতে হবে।”

তিনি বলেন, অভিজিৎ-হুমায়ুন আজাদ হত্যাকাণ্ডের বিচারের জন্য বিলম্ব হলে এর মধ্যে এই অপশক্তিরা আরো শক্তসমর্থ হবে। এদের এখনই নির্মূল করতে হবে।

পরে সন্ধ্যায় অভিজিৎ রায় স্মরণে আলোর মিছিল নিয়ে শাহবাগ থেকে অভিজিতের উপর হামলাস্থল ‘অভিজিৎ চত্বরে’ প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। সেখানে এক মিনিট নীরবতা পালন শেষে মিছিল আবার শাহবাগে আসে।