জেএসএসের সম্মেলনে পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবি

রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) দশম কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2015, 04:03 PM
Updated : 6 March 2015, 04:03 PM

শুক্রবার তিন দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা ৩০ এপ্রিলের মধ্যে পার্বত্য চুক্তি বাস্তবায়নে রোডম্যাপ ঘোষণাসহ কার্যকর পদক্ষেপ গ্রহণ না করলে পহেলা মে থেকে পার্বত্য চট্টগ্রামে অসহযোগ আন্দোলনের কথা স্মরণ করিয়ে দেন।

তিনি বলেন, পার্বত্য সমস্যা সমাধানের লক্ষ্যে পার্বত্য চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। কিন্তু সমস্যা সমাধান হয়নি, চুক্তিও বাস্তবায়িত হয়নি; বরং পার্বত্য সমস্যা জটিল  থেকে জটিলতর হয়েছে।

রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে আয়োজিত সন্মেলনে উদ্ধোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনসংহতি সমিতির প্রবীণ সদস্য মাধবীলতা চাকমা।

বক্তব্য দেন রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা, এমএন লারমা মোমোরিয়েল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা, জনসংহতি সমিতির সাংগঠনিক সম্পাদক শক্তিপদ ত্রিপুরা ও সাংস্কৃতিককর্মী শিশির চাকমা।

অনুষ্ঠানে গিরিসুর শিল্পী গোষ্ঠীর শিল্পীরা উদ্বোধনী নৃত্য পরিবেশন করেন। এরপর জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের উদ্বোধন করেন সন্তু লারমা। 

তিন পার্বত্য জেলা জেলা থেকে সংগঠনের নেতাকর্মী ও সহযোগী সংগঠনের প্রতিনিধিরা পর্যবেক্ষক হিসেবে অংশ নিয়েছেন।