জাতীয় সংসদে জাদুঘর হচ্ছে

বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যভিত্তিক ‘জাতীয় সংসদ জাদুঘর’ নামে একটি জাদুঘর প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে সংসদ কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 01:13 PM
Updated : 5 March 2015, 01:13 PM

এ উপলক্ষে সংসদের শপথ কক্ষে বৃহস্পতিবার একটি পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে ওই বৈঠকে জাদুঘরের থিম, উপস্থাপনায় প্রযুক্তির ব্যবহার, জাদুঘরের স্থান এবং স্থাপন কৌশল নির্ধারণ নিয়ে আলোচনা হয়।

বৈঠকে ডেপুটি স্পিকার বলেন, “বিশ্বে গণতান্ত্রিক রাষ্ট্রসমুহে পার্লামেন্ট ভবনকে কেন্দ্র করে এধরণের জাদুঘর রয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারতের লোকসভায়ও একটি সমৃদ্ধ জাদুঘর রয়েছে, তাই বাংলাদেশ জাতীয় সংসদে যদি একটি জাদুঘর স্থাপন করা যায় তাহলে জাতীয় সংসদ আরো বেশি সমৃদ্ধ হবে।”

“জাদুঘর স্থাপনের এ মহৎ উদ্যোগ বাস্তবায়িত হলে জাতীয় সংসদের সদস্যসহ দেশবাসী ও বিদেশী দর্শনার্থী বাংলাদেশের সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা লাভ করতে সক্ষম হবে।”  

বৈঠকে অংশ নেওয়া সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গত বছরে ফেব্রুয়ারিতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী ভারত সফরে যান। ওই সফরের সময় ভারতের লোকসভা জাদুঘর পরিদর্শন করেন তিনি। দেশে আসার পর বাংলাদেশ জাতীয় সংসদে জাদুঘর করার উদ্যোগ নেন তিনি।

সভায় জাতীয় সংসদের স্পিকারের সম্মতি নিয়ে বিশেষজ্ঞ সদস্যদের নিয়ে জাদুঘর বাস্তবায়নের জন্য একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সংসদ সচিব মোঃ আশরাফুল মকবুল, অতিরিক্ত সচিব প্রণব চক্রবর্তীসহ বুয়েটের স্থাপত্য ও প্রকৌশল বিভাগের প্রধান, বাংলা একাডেমির মহাপরিচালক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার এর মহাপরিচালক, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি, লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।