৩৫তম বিসিএস: ২৫ জনের প্রার্থিতা বাতিল

পঁয়ত্রিশতম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আবেদন করা ২৫ জনের প্রার্থিতা বাতিল করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এছাড়া ২০ জন প্রার্থীকে নতুন করে রেজিস্ট্রেশন নম্বর দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 12:42 PM
Updated : 5 March 2015, 12:42 PM

অন্যদিকে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার সময় প্রার্থীদের কাছে মোবাইল, ক্যালকুলেটরসহ যে কোনা ধরনের ইলেকট্রনিক ডিভাইস পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করা হবে বলেও বৃহস্পতিবার পিএসসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শুক্রবার বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে প্রিলিমিনারি পরীক্ষা হবে। এতে অংশ নিতে ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেছেন, যা বিসিএসের ইতিহাসে সর্বোচ্চ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিসিএসসহ পিএসসির নিয়োগ পরীক্ষায় অসদুপা্য় অবলম্বন, প্রতারণা, জালিয়াতি, দুর্নীতি, অসদাচরণ এবং নির্ধারিত ফি জমা না দেওয়ার ২৫ জনের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

এছাড়া বিপিএসসি ফরম-১ ভুলক্রমে উপজাতি/প্রতিবন্ধী প্রার্থী হিসেবে ফরম পূরণকারী ২০ প্রার্থীর আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের নতুন করে রেজিস্ট্রেশন নম্বর দেওয়া হয়েছে।

ওই ২০ প্রার্থীকে আগের রেজিস্ট্রেশন নম্বরের প্রবেশপত্রটি কমিশনে জমা নতুন রেজিস্ট্রেশনের প্রবেশপত্র নিয়ে পরীক্ষার হলে আসতে হবে।

পিএসসি বলছে, পরীক্ষার হলে মোবাইল ফোন, সব ধরনের ইলেকট্রিক যোগাযোগ যন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক ও ব্যাগ নিয়ে প্রবেশ করা শাস্তিযোগ্য অপরাধ।

এর আগেই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ করে কমিশন।

পরীক্ষার হলে মোবাইল, ক্যালকুলেটরসহ পিএসসি যেসব জিনিস বহনে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রার্থীদের কাছে পাওয়া গেলে সেগুলো বাজেয়াপ্তের পাশাপাশি প্রার্থীতা বাতিল করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এছাড়া পিএসসির অধীনে ভবিষ্যতের সব পরীক্ষায় ওই প্রার্থীকে অযোগ্য ঘোষণা করবে কমিশন।

৩৫তম বিসিএস থেকে দুইশ নম্বরের দুই ঘণ্টার প্রিলিমিনারিতে বসতে হচ্ছে চাকরিপ্রার্থীদের। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য থাকবে এক নম্বর। তবে ভুল উত্তরের জন্যে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা হবে।

৩৫তম বিসিএসে অংশ নিতে ঢাকা কেন্দ্রের অধীনে এক লাখ ৫৫ হাজার ২৪৪ জন, রাজশাহী কেন্দ্রে ২১ হাজার ৮৭৩ জন এবং চট্টগ্রামে ২০ হাজার ৪৬৯ জন প্রার্থী আবেদন করেছেন।

এছাড়া খুলনা কেন্দ্রে ১৪ হাজার ৭৮ জন, বরিশালে পাঁচ হাজার ৭২৯ জন, সিলেটে নয় হাজার ৮৫৮ জন এবং রংপুর কেন্দ্রের অধীনে পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ১৬ হাজার ৮৫৬ জন।