নাদিয়া শারমিন পাচ্ছেন যুক্তরাষ্ট্রের সম্মাননা

হেফাজতে ইসলামের হামলায় আহত সাংবাদিক নাদিয়া শারমিনকে তার সাহসিকতার জন্য সম্মাননা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 12:38 PM
Updated : 5 March 2015, 12:39 PM

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে নাদিয়াসহ দশ দেশের দশ নারীর হাতে তুলে দেওয়া হবে ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড’।

যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মিশেল ওবামা ও পররাষ্ট্র দপ্তরের উপমন্ত্রী হিদার এ হিগিনবটম এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে পররাষ্ট্র দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।   

২০১৩ সালে ৫ মে হেফাজতে ইসলামের ঢাকা অবরোধের সময় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে মৌলবাদী দলটির কর্মীদের হামলায় আহত হন নাদিয়া। সে সময় একুশে টেলিভিশনের প্রতিবেদক ছিলেন তিনি।

ওই ঘটনার পর তাকে কাজ থেকে বিরত রাখে একুশে টেলিভিশন কর্তৃপক্ষ। তার চিকিৎসার খরচ দিতেও অস্বীকার করা হয়। এবং শেষ পর্যন্ত তাকে পদত্যাগে বাধ্য করা হয়।   

বর্তমানে একাত্তর টেলিভিশনের অপরাধ বিষয়ক প্রতিবেদক হিসেবে কাজ করছেন নাদিয়া। নারী অধিকার নিয়েও বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি।

২০০৭ সাল থেকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এ পুরস্কার দিয়ে দিয়ে আসছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

বিশ্বের ৫০টি দেশে সমাজ বদলে সাহসী ভূমিকা রাখছেন, এমন ৮৬ জন নারী এর আগে ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড’ পেয়েছেন।   

নাদিয়াসহ পুরস্কারপ্রাপ্তরা ফার্স্ট লেডি মিশেল ওবামাসহ যুক্তরাষ্ট্র সরকারের কযেকজন গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া পুরস্কার নেওয়ার পর পররাষ্ট্র দপ্তরের বিভিন্ন কর্মসূচিতেও তারা অংশগ্রহণ করবেন।

যুক্তরাষ্ট্রের নারী সাংবাদিক, অনান্য ক্ষেত্রে সফল নারী নেতা এবং নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠেয় এক সম্মেলনে সারা বিশ্বের নারী অধিকারকর্মীদের সঙ্গেও সাক্ষাৎ করবেন নাদিয়া শারমিন।