এনার্জি ড্রিংস: দেশে নেই মান যাচাইয়ের ব্যবস্থা

দেশে তৈরি কথিত এনার্জি ড্রিংসের মান নিয়ন্ত্রণে কোনো ব্যবস্থা নেই বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 03:08 PM
Updated : 3 March 2015, 03:08 PM

মঙ্গলবার সংসদে এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য দেন।

তিনি বলেন, বাজারে প্রচলিত এনার্জি ড্রিংসের কোনো বাংলাদেশ মান (বিডিএস) নেই এবং বিএসটিআই থেকে পণ্যের অনুকূলে গুণগত মান সনদ নেওয়ার জন্য সরকার নির্ধারিত ১৫৫টি বাধ্যতামূলক পণ্যের আওতায়ও এনার্জি ড্রিংস পড়ে না।

এনার্জি ড্রিংস পণ্যটি সফট ড্রিংস পণ্যের শ্রেণিভুক্ত নয় বলেও জানান তিনি।

শিল্পমন্ত্রী জানান, এ পণ্যে উচ্চ মাত্রার ক্যাফেইন, অপিয়ম থাকার অভিযোগের প্রেক্ষিতে বিএসটিআই থেকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কর্তৃপক্ষকে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়।

সরকার দলীয় সাংসদ মন্ত্রীর কাছে জানতে চান, শক্তি সঞ্চয়ের নামে মানবদেহে ভয়ঙ্কর রোগের বাহক ঢোকাচ্ছে এনার্জি ড্রিঙ্কস; ২৪টি ব্র্যান্ডে মিলেছে মাদক উপাদান; বিএসটিআইয়ের ভুয়া লাইসেন্সে বিক্রি হচ্ছে ২৭টি ব্র্যান্ড; মেশানো হচ্ছে যৌন উত্তেজক ভায়াগ্রার উপাদান; কর ফাঁকি দিয়ে এনার্জি ড্রিংস হয়েছে কোমল পানীয়- এটা সত্য কিনা? সত্য হলে এ বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়া হবে কিনা?

আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পুরান ঢাকার ঘনবসতিপূর্ণ এলাকা থেকে কেমিক্যালের গুদাম স্থানান্তরের জন্য ঢাকা শহরের ১৬ কিলোমিটার দূরে কেরানীগঞ্জের সোনাকান্দায় বিসিকের উদ্যোগে কেমিক্যাল পল্লী স্থাপনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এজন্য এক হাজার ৪১৫ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে একটি প্রকল্প প্রণয়ন করা হয়েছে।

মামুনুর রশীদের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী জানান, জামালপুরের যমুনা সার কারখানায় ১৯৯১ সাল থেকে এ পর্যন্ত সাতবার ওভারহোলিং করা হয়েছে। এতে সরকারের মোট খরচ হয়েছে ১০৭ কোটি ৬৬ লাখ টাকা।

এ কে এম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, বর্তমানে মোট উৎপাদনের শতকরা ৬৫ ভাগ প্রাকৃতিক গ্যাস (মিথেন) ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদিত হয়ে থাকে।

সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, সরকার উপকূলের ১৩টি স্থানে বায়ুচালিত বিদ্যুৎ প্রকল্প তৈরির কার্যক্রম গ্রহণ করেছে। বেসরকারি উদ্যোগে কক্সবাজারে ৬০ মেগাওয়াট এবং চট্টগ্রামের আনোয়ারায় ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।

আ ফ ম বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রচার সংখ্যার ক্রমানুসারে ঢাকা মহানগরীর মিডিয়া তালিকাভুক্ত দৈনিক পত্রিকাগুলোর তালিকা তুলে ধরেন।

সরকারি হিসাব অনুযায়ী জাতীয় দৈনিকগুলোর ১৪৬টি প্রত্রিকার মধ্যে প্রচার সংখ্যায় শীর্ষে রয়েছে বাংলাদেশ প্রতিদিন ও সরববনিম্নে রয়েছে দ্য নিউজ লাইন।

বিকেলে স্পিকার শিরীন শারমিন চৌধুরীরর সভাপতিত্বে বিকালে সংসদের অধিবেশন শুরু হয়। পরে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।