অভিজিৎ স্মৃতিসৌধ নির্মাণ করবে সেক্টর কমান্ডারস ফোরাম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে স্থানটিতে লেখক অভিজিৎ রায়ের ওপর হামলা হয়েছে, সেই স্থানে তার স্মৃতিস্তম্ভ করার ঘোষণা দিয়েছে সেক্টর কমান্ডারস ফোরাম।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 02:46 PM
Updated : 3 March 2015, 02:46 PM

জঙ্গি গোষ্ঠীর হুমকির মুখে থাকা প্রবাসী এই লেখকের হত্যাকারীদের গ্রেপ্তার ও শাস্তি দাবিতে মঙ্গলবার রাজধানীতে এক মানববন্ধনে এই ঘোষণা দেন ফোরামের সদস্য সচিব হারুণ হাবীব।

সেক্টরস কমান্ডারস ফোরাম ও মুক্তিযুদ্ধ ৭১ সংগঠনের যৌথ উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচি পালিত হয়্।

মানববন্ধনে অংশগ্রহণকারীদের হাতে ছিল ‘অভিজিৎ রায়ের ঘাতকদের গ্রেপ্তার কর, বিচার কর’, ‘মুক্তিবুদ্ধি মুক্ত বিবেক জেগে ওঠে’, ‘জঙ্গিবাদের কালো হাত ভেঙে দাও পুড়িয়ে দাও’ লেখা প্ল্যাকার্ড।

সাংবাদিক হারুণ হাবিব বলেন, “মুক্তমনা লেখক অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডের ঘটনাস্থলে আমরা একটি শহীদ বেদী হিসেবে স্মৃতিসৌধ তৈরি করব।”

ফোরামের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু ওসমান চৌধুরী বলেন, “স্বাধীনতাবিরোধী মৌলবাদী শক্তি বাংলাদেশকে অন্ধকারের দিকে নিয়ে যেতে চায়। তারা মুক্তিবুদ্ধি চর্চা ও মুক্তমত প্রকাশে বাধা দিয়ে বাংলাদেশকে পঙ্গু করতে চায়। এই অপশক্তির বিরুদ্ধে আমাদের দাঁড়াতে হবে।”

গত ২৬ ফেব্রুয়ারি রাতে বইমেলা থেকে ফেরার পথে টিএসসি মোড়ে সোহরাওয়ার্দী উদ্যানসংলগ্ন ফুটপাতে কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎকে। হামলায় বিচ্ছিন্ন হয়ে যায় তার স্ত্রী ব্লগার রাফিদা আহমেদ বন্যার একটি আঙুল।

মানববন্ধন শেষে অভিজিৎ রায়ের ওপর হামলার স্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড়ে গিয়ে ফুল দেওয়া হয়।