এবার সচল হচ্ছে খালেদার নাইকো মামলা

গ্যাটকো ও খনি দুর্নীতি মামলার পর সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলাও সচল করার উদ্যোগ নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 01:30 PM
Updated : 3 March 2015, 01:30 PM

কানাডীয় কোম্পানি নাইকোর সঙ্গে চুক্তির ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে দায়ের করা এ মামলাটি স্থগিতাদেশের কারণে আটকে আছে গত সাত বছর ধরে। 

এ মামলার বিষয়ে হাই কোর্টের একটি রুল শুনানির জন্য মঙ্গলবার দুদকের পক্ষ থেকে আবেদন করা হলে বিষয়টি বুধবারের কার্যতালিকায় রাখা হয়।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের বেঞ্চ এই দিন ঠিক করে দেন বলে দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান জানান।

জরুরি অবস্থার সময়ে ২০০৭ সালের ৯ ডিসেম্বর দুদকের সহকারী পরিচালক মুহম্মদ মাহবুবুল আলম তেজগাঁও থানায় এ মামলা দায়ের করেন। পরেরবছর ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক।

এতে অভিযোগ করা হয়, কানাডীয় কোম্পানি নাইকোর সঙ্গে তেল গ্যাস অনুসন্ধান চুক্তির মাধ্যমে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করেছেন।

২০০৮ সালের ৯ জুলাই খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত করে হাই কোর্ট, সেই সঙ্গে দেওয়া হয় রুল। সেই স্থগিতাদেশ বহাল থাকে আপিল বিভাগেও।

এ মামলায় জামিনে থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় দায়ের হওয়া বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি ও গ্যাটকো দুর্নীতি মামলাও সম্প্রতি সচল করার উদ্যোগ নিয়েছে দুদক।

এমন এক সময়ে দুদক এই পদক্ষেপ নিয়েছে যখন অবরোধ-হরতালে নাশকতার ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে মামলা করেছে পুলিশ। এছাড়া জিয়া এতিমখানা ও দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলার সাক্ষ্যগ্রহণ পর্যায়ে তার বিরুদ্ধে জারি করা হয়েছে গ্রেপ্তারি পরোয়ানা।