চট্টগ্রামে আইনজীবীদের দুই পক্ষে হাতাহাতি

চট্টগ্রাম আদালতে ২৬ বছরের অচলায়তন ভাঙতে আইনজীবী সমিতির সভার দিন বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের সঙ্গে আওয়ামী লীগ সমর্থকদের হাতাহাতির ঘটনা ঘটেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 07:42 AM
Updated : 3 March 2015, 07:42 AM

মঙ্গলবার সকালে নতুন আদালত ভবন চত্বরে এ ঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শী কয়েক আইনজীবী জানিয়েছেন।

বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা সকাল সাড়ে ১০টার দিকে ওই চত্বরে মাইক লাগিয়ে হরতাল-অবরোধের সমর্থনে সমাবেশ শুরু করেন। এসময় আওয়ামী লীগপন্থী আইনজীবীরা মিছিল নিয়ে সেখানে গেলে দুই পক্ষের মধ্যে উত্তেজনা ও হট্টগোল শুরু হয়।

এক পর্যায়ে উভয়পক্ষের আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে বলে ঘটনাস্থলে উপস্থিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক মিঠুন চৌধুরী জানান।

চট্টগ্রাম নগর পুলিশের সহকারী কমিশনার (কোতোয়ালি জোন) শাহ মোহাম্মদ আব্দুর রউফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুই পক্ষের আইনজীবীদের মধ্যে হট্টগোল শুরু হলে জ্যেষ্ঠ আইনজীবীদের মধ্যস্থতায় পরিস্থিতি শান্ত হয় এবং দুই পক্ষ মিছিল নিয়ে চলে যায়।

এদিকে তৃতীয় দিনের মতো মঙ্গলবারও চট্টগ্রাম আদালতের এজলাসে উঠেছিলেন বিচারকরা। সকাল সাড়ে ১০টা পর্যন্ত বিভিন্ন মামলার শুনানি গ্রহণ করেন তারা।

এর আগে গত রবি ও সোমবার বিচারকরা এজলাসে উঠলেও বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের বাধায় মামলার শুনানি না নিয়েই নেমে আসেন তারা।

এরশাদবিরোধী আন্দোলনের সময় ১৯৮৯ সালে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির এক সিদ্ধান্ত অনুসারে হরতালে বিচার কাজে অংশ নেন না আইনজীবীরা।

এ সিদ্ধান্তের বিষয়ে বিকালে বৈঠকে বসবেন আইনজীবী সমিতির নেতারা।

বৈঠকে সমিতির নেতারা ছাড়াও সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত থাকবেন বলে আইনজীবী সমন্বয় পরিষদ নেতা ও বিভাগীয় বিশেষ জজ আদালতের পিপি মেজবাহ উদ্দিন চৌধুরী  জানান।

এছাড়া আওয়ামী লীগপন্থী ‘আইনজীবী সমন্বয় পরিষদ’, বিএনপি-জামায়াতপন্থী ‘আইনজীবী ঐক্য পরিষদ’, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ‘আইনজীবী সমমনা পরিষদের’ প্রতিনিধিরাও বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানান তিনি।