আনসারুল্লাহ সদস্যসহ গ্রেপ্তার ৭

লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে শফিউর রহমান ফারাবীকে গ্রেপ্তারের পর রাজধানীতে পুলিশের অভিযানে কয়েক বিএনপি কর্মীর সঙ্গে উগ্রপন্থী সংগঠন আনসারুল্লাহ বাংলাটিমের একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 03:36 AM
Updated : 3 March 2015, 03:36 AM
তার নাম ও গ্রেপ্তারের কারণ সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানায়নি পুলিশ।

মঙ্গলবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে আনসারুল্লার এক সদস্য ও বি্এনপির ছয় কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে মহানগর পুলিশের উপকমিশনার মাসুদুর রহমান জানিয়েছেন।

গত ৫ জানুয়ারি লাগাতার অবরোধের ডাক দেওয়ার পর নাশকতায় প্রাণহানির মধ্যে সহিংসতায় জড়িতদের ধরতে রাজধানীসহ সারা দেশে অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে গত ২৬ ফেব্রুয়ারি রাতে বইমেলা থেকে ফেরার পথে টিএসসিতে সন্ত্রাসী হামলায় নিহত হন মুক্তমনা লেখক-ব্লগার অভিজিৎ রায়। এ হত্যাকাণ্ডের পিছনে জঙ্গিদের হাত রয়েছে বলে তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।

অভিজিৎ হত্যায় জড়িত সন্দেহে আগের দিন সকালে উগ্রপন্থী ব্লগার শফিউর রহমান ফারাবীকে গ্রেপ্তার করা হয়েছে, যিনি সাম্প্রদায়িকতাবিরোধী এই লেখককে হত্যার হুমকি দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

এরপর গ্রেপ্তার করা হলো আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্যকে, যে সংগঠনের প্রধান ব্লগারদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য দিতেন বলে ব্লগার রাজীব হায়দার হত্যাকাণ্ডে গ্রেপ্তাররা আদালতে জবানবন্দিতে বলেছিলেন।

আনসারুল্লাহ বাংলাটিমের নাম প্রথম আলোচনায় আসে ২০১৩ সালের শেষ দিকে। সে বছর অগাস্টে বরগুনা থেকে এ সংগঠনের প্রধান মুফতি জসীম উদ্দিন রাহমানীসহ ৩১ জনকে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন ঢাকার মোহাম্মদপুরে জসীমের বাসা ও অফিসে অভিযান চালিয়ে কম্পিউটার, ল্যাপটপ, সিডিসহ উসকানিমূলক বই উদ্ধার করা হয়।

তখন গোয়েন্দা পুলিশের পক্ষ থেকে বলা হয়,‘জিহাদের’ মাধ্যমে সরকার হটানোর লক্ষ্যে আনসারুল্লাহ বাংলা টিম থানা থেকে অস্ত্র লুট ও বিভিন্ন স্থাপনায় হামলার পরিকল্পনা করেছিল।