বাজার ফরমালিনমুক্ত করতে সময় নিলেন আশরাফ

ঢাকা উত্তরের পনের বাজারকে ফরমালিনমুক্ত করতে তিন মাস সময় চেয়ে নিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2015, 04:42 PM
Updated : 2 March 2015, 04:42 PM

সোমবার সংসদে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আগামী তিন মাসের মধ্যে প্রথম ধাপে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫টি কাঁচাবাজারকে ফরমালিনমুক্ত ঘোষণা করা হবে এবং ফরমালিন শনাক্ত করার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ও জনবলসহ বুথ স্থাপন করা হবে।”

সরকারি দলের এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, ইতোমধ্যে ঢাকা দক্ষিণ সিটির ১৩টি সরকারি ও ১৫টি বেসরকারি কাঁচাবাজারকে ফরমালিন ও ভেজালমুক্ত করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

তিন মাসের মধ্যে বাকি বাজারগুলোকে এই নির্দেশনা দেওয়া হবে বলেও জানান তিনি।

আশরাফ জানান, পৌরসভাসমূহের হাট-বাজারকে ফরমালিনমুক্ত করতে প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনার জন্য স্থানীয় সরকার বিভাগ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

ছানোয়ার হোসেনের প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী জানান, রাজধানীর পথচারীদের চলাচলের জন্য ফুটপাত ও ফুটওভার ব্রিজ উন্মুক্ত থাকে। তবে মাঝেমধ্যে কিছু হকার বেআইনিভাবে ফুটপাত দখল করে ব্যবসা পরিচালনা করেন। সিটি করপোরেশন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের উচ্ছেদ করে থাকে।

পিনু খানের প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ জানান, শর্তপূরণ সাপেক্ষে দিনাজপুর ও ময়মনসিংহকে সিটি করপোরেশনে উন্নীত করার বিষয়টি সরকার বিবেচনা করছে। সিটি করপোরেশন গঠনের শর্তানুযায়ী পৌর এলাকার জনসংখ্যা ন্যূনতম চার লাখ হতে হবে, প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব হবে তিন হাজার, বছরে স্থানীয় আয়ের উৎস ৫ কোটি টাকা এবং আয়তন ন্যূনতম ২৫ বর্গকিলোমিটার হতে হবে।

নজরুল ইসলামের (বাবু) প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিশ্বব্যাংকের অর্থায়নে ঢাকা ওয়াটার অ্যান্ড স্যানিটেশন প্রজেক্টের আওতায় ঢাকা মহানগরীর জলাবদ্ধতা দূর করতে একটি প্রকল্প  নিয়েছে। এর আওতায় কল্যাণপুর খান, দ্বিগুণ খাল, আবদুল্লাহপুর খাল, বাউনিয়া খাল, মহাখালী খাল, শাহজাদপুর খাল, সুতিভোলা খাল, জিরানি খাল, খিলগাঁও খাল, বাসাবো খাল ও শাহজাহানপুর খালের খনন কাজ বাস্তবায়ন করা হচ্ছে।

এছাড়া বেগুনবাড়ী খাল, বাইশটেকি খাল, কুর্মিটোলা খাল ও মান্ডা খাল খননের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে বলে জানান তিনি।

ঢাকা ও চট্টগ্রামে নির্বাচন প্রক্রিয়াধীন

এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে সংসদ কাজে ইসি সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আনিসুল হক জানান, ঢাকা সিটি করপোরেশনের উত্তর ও দক্ষিণ ভাগে নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্বাচন কমিশনকে অনুরোধ করেছে সরকার। এ নির্বাচন অনুষ্ঠানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

আইনমন্ত্রী আরও জানান, নির্ধারিত সময়ের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠানের জন্য ইসি প্রয়োজনীয় কর্যক্রম চালিয়ে যাচ্ছে।

নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, হালনাগাদ ভোটার তালিকায় দেশের মোট ভোটার ৯ কোটি ৬১ লাখ ৯৮ হাজার ৬৫২ জন। এরমধ্যে নতুন ভোটার রয়েছে ৪৬ লাখ ৯৫ হাজার ৬৫০ জন।

এ সাংসদের আরেক প্রশ্নের জবাবে আনিসুল হক জানান, লিমিনেটেড কার্ডের পরিবর্তে ইসির আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহেন্সিং এক্সেস টু সার্ভিস (আইডিইএ) প্রকল্পের আওতায় আগামী বছরের জুনের মধ্যে উন্নমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) দেওয়া হবে। কয়েকমাসের মধ্যে কার্ড প্রস্তুত শুরু হবে।

বিকালে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।