খালেদার মামলায় বিচারক বদল: শুনানি বৃহস্পতিবার

খালেদা জিয়ার দুর্নীতির দুই মামলায় বিচারক পরিবর্তনের আবেদন বৃহস্পতিবার শুনানির জন্য রেখেছে হাই কোর্ট।

সুপ্রিম কোর্ট প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2015, 02:31 PM
Updated : 2 March 2015, 02:31 PM

সোমবার বিচারপতি মো. রেজাউল হক এবং বিচারপতি মো. খসরুজ্জামানের শুনানির এই দিন রাখেন বলে খালেদার আইনজীবীরা জানিয়েছেন। রোববার আবেদন দুটি এই বেঞ্চে জমা দিয়েছিলেন তারা।

আদালতে আবেদনকারী পক্ষে ছিলেন ব্যারিস্টার মো. বদরুদ্দোজা বাদল। সঙ্গে ছিলেন ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী ও ব্যারিস্টার এহসানুর রহমান।

রাগিব রউফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত রোববার শুনানির জন্য ওই কোর্টে আবেদন দুটি আমরা উপস্থাপন করি। এরপর আজ শুনানির দিন দিতে আদালতকে অনুরোধ করি। আদালত বলেছে, স্বাভাবিক নিয়মেই বৃহস্পতিবার আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় আসবে।”

এর আগে গত ২৮ জানুয়ারি বিচারপতি সৈয়দ এ বি মাহমুদুল হক নেতৃত্বাধীন বেঞ্চে আবেদন করেছিলেন খালেদার আইনজীবীরা। পরে ওই বেঞ্চের এখতিয়ার পরিবর্তন হয়ে যায়।

জিয়া দাতব্য ট্রাস্ট ও জিয়া এতিমখানা ট্রাস্টে দুর্নীতির অভিযোগে দুদকের দায়ের করা এ দুটি মামলার বিচার চলছে ঢাকার বকসীবাজার এলাকার আলিয়া মাদ্রাসা ও ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত অস্থায়ী আদালত ভবনে।

এতিমখানা দুর্নীতি মামলার বাদী হারুন অর রশীদের অবশিষ্ট সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। গত ২৫ ফেব্রুয়ারি এই মামলায় খালেদার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতের বিচারক হিসাবে আবু আহমেদ জমাদার এই মামলার বিচার কাজ করছেন।

এর আগের বিচারকও পরিবর্তনে একই ধরনের আবেদন নিয়ে হাই কোর্টে এসেছিলেন বিএনপি চেয়ারপারসন। তবে ওই আবেদন নিষ্পত্তি হওয়ার আগেই ওই বিচারক বদলি হয়ে যান।