স্পিকারের সঙ্গে সুইস পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সুইজারল্যান্ডের সহকারী পররাষ্ট্র প্রতিমন্ত্রী জোহানেস ম্যাটিয়াসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2015, 01:17 PM
Updated : 2 March 2015, 01:17 PM

সোমবার বিকালে তিনি সংসদ ভবন যান বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৈঠকে জোহানেস স্পিকারকে সিপিএ’র নির্বাহী কমিটি’র চেয়ারপার্সন নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান।

স্পিকার বলেন, কমনওয়েলথভুক্ত দেশগুলোর জীবনমানের উন্নয়নকে সিপিএ অগ্রাধিকার দিয়ে থাকে। দারিদ্র্য বিমোচন, গণতন্ত্র শক্তিশালীকরণ, আইনের শাসন প্রতিষ্ঠা, জেন্ডার সমতা নিশ্চিতকরণসহ বিভিন্ন ইস্যুতে সিপিএ কাজ করে যাচ্ছে।

জোহানেস ম্যাটিয়াসি বলেন, তরুণরা শক্তির আধার। যে কোনো দেশের আর্থ-সামাজিক উন্নয়নে তরুণ প্রজন্ম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

তিনি আরও বলেন, তরুণরাই ভবিষ্যতে রাজনীতিতে অংশগ্রহণ করবে এবং দেশের নেতৃত্ব দেবে। তাই তাদেরকে তরুণ বয়সেই রাজনীতি সচেতন করে তুলতে হবে যেন অদূর ভবিষ্যতে রাজনীতিতে অংশগ্রহণ করতে পারে এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় সরাসরি যুক্ত হতে পারে।

সুইজারল্যান্ডের সহকারী মন্ত্রী বলেন, নারী ক্ষমতায়ন নিশ্চিত করতে তাদেরকেও রাজনীতি এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অধিকভাবে যুক্ত করতে হবে।

এ প্রসঙ্গে শিরীন শারমিন বলেন, বাংলাদেশের জনসংখ্যার একটি বড় অংশ তরুণ। উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে দক্ষ মানব-সম্পদে পরিণত করা সম্ভব। তরূণরা দেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ লক্ষ্যে উপযুক্ত প্রশিক্ষণ, সেমিনার-সিম্পোজিয়ামের মাধ্যমে তরুণ প্রজন্মকে দক্ষ মানব সম্পদে পরিণত করতে বাংলাদেশ কাজ করে যাচ্ছে। 

এসময় দু’দেশের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও বাড়বে বলে স্পিকার আশাবাদ ব্যক্ত করেন।