অভিজিৎ হত্যার বিচারের দাবিতে টরেন্টোতে সমাবেশ

লেখক-ব্লগার অভিজিৎ রায়ের হত্যাকারীদের গ্রেপ্তার করে দ্রুত বিচারের দাবিতে কানাডার টরোন্টোতে সমাবেশ করেছেন প্রবাসী বাঙালিরা।

টরন্টো প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2015, 01:03 PM
Updated : 2 March 2015, 01:03 PM

স্থানীয় সময় রোববার টরোন্টো রয়্যাল কানাডিয়ান লিজিয়ন হলে প্রবাসী বাংলাদেশিদের সামাজিক রাজনৈতিক সংগঠন প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই) এবং সাংস্কৃতিক সংগঠন ‘যথার্থ’ যৌথভাব আয়োজনে সমাবেশে সর্বস্তরের নাগরিকরা অংশ নেন।

পিডিআই আহ্বায়ক আজিজুল মালিকের সভাপতিত্বে সমাবেশে ডাকসুর সাবেক এজিএস নাসির উদ দোজা ও মুক্তমনা ব্লগের অ্যাডমিন ফরিদ আহমেদসহ কমিউনিটির প্রতিনিধিত্বশীল ব্যক্তিবর্গ আলোচনায় অংশ নেন।

প্রবীন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আজিজুল মালিক বলেন, “মুক্তচিন্তার অভিজিৎদের রক্ষা করার মতো রাষ্ট্র আমরা গড়ে তুলতে পারিনি। অথচ এটিই ছিলো একাত্তরে মুক্তিযুদ্ধের প্রধান স্বপ্ন।”

গত ২৬ ফেব্রুয়ারি রাতে স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে সঙ্গে নিয়ে বইমেলা থেকে ফেরার পথে বিশ্ববিদ্যালয়ের মিলন চত্বরের উল্টো পাশে সোহরাওয়ার্দী উদ্যানসংলগ্ন ফুটপাতে কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎকে। হামলায় বিচ্ছিন্ন হয়ে যায় বন্যার একটি আঙুল।

মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্রপ্রবাসী অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডের খবর গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতেও শিরোনাম হয়। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে দোষীদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে।

অভিজিৎ হত্যাকাণ্ডে সরকারিভাবে কোনো ধরনের প্রতিক্রিয়া প্রকাশ না করার তীব্র সমালোচনা করে বক্তারা বলেন, যেখানে সারা বিশ্ব অভিজিৎ হত্যার প্রতিবাদ জানাচ্ছে, সেখানে সরকারি পর্যায়ে বাংলাদেশ নিরবতা পালন করেছে।

বক্তারা বলেন, ভোট কিংবা রাজনীতির হিসাব নিকাশে অভিজিতের খুনি বা মৌলবাদীদের আইনের আওতায় আনার ক্ষেত্রে কোনো ধরনের শিথিলতা দেখানো হলে জাতিকে তার চরম মূল্য দিতে হবে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি নাসির উদ দোজা বলেন, “আওয়ামী লীগ শাসনামলে আওয়ামী লীগেরই কয়েকশত নেতার হত্যাকাণ্ডের বিচার হয়নি। এ বিচারহীনতার সংস্কৃতির কারণেই অভিজিতদের মতো মুক্তমনাদের খুন হতে হচ্ছে।”

মুক্তমনা ব্লগের অ্যাডমিন ফরিদ আহমেদ বলেন, “অভিজিৎকে হত্যা এবং শত হুমকি সত্বেও ‘মুক্তমনা ব্লগ’ মুক্তচিন্তার মানুষের স্বাধীন মতামত প্রকাশ অব্যাহত রাখবে।

“মুক্তচিন্তার প্রকাশের কারণেই অভিজিতের জীবনের উপর হুমকি নেমে আসে। কিন্তু অভিজিৎ এই হুমকিকে পাত্তা দেননি। অকুতোভয় অভিজিৎ বিশ্বাস করতেন, মৌলবাদীদের পরাজয় ঘনিয়ে এসেছে।”

সমাবেশ থেকে মৌলবাদী খুনিদের বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়ে তোলারও আহ্বান জানানো হয়।