স্পিকারের সঙ্গে বার্নিকাটের সাক্ষাৎ

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মার্সা স্টিফেনস ব্লুম বার্নিকাট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2015, 04:37 PM
Updated : 1 March 2015, 04:37 PM

রোববার বার্নিকাট সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে যান বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশের প্রথম নারী স্পিকার নির্বাচিত হওয়ায় শিরীন শারমিন চৌধুরীকে অভিনন্দন জানান রাষ্ট্রদূত বার্নিকাট। এছাড়া বিভিন্ন ক্ষেত্রে নারীদের অগ্রগতিতে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন তিনি।

বৈঠকে স্পিকার বলেন, সকল নীতিমালা ও আইন নারী সংবেদনশীল করে তৈরি করে নারীকে উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করতে বাংলাদেশ সকল ধরনের উদ্যোগ নিয়েছে। সামাজিক ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার হ্রাস এবং বাল্যবিবাহ রোধে অগ্রগতি হয়েছে।

“নারী ক্ষমতায়ন শহর ছাড়িয়ে তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে গ্রামাঞ্চলে বিশাল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হয়েছে। নারী অধিকার সমুন্নত রাখা এবং জেন্ডার সমতা নিশ্চিত করতে নারী উন্নয়ন নীতিমালা প্রণয়ন করা হয়েছে। আইন প্রণয়নের পাশাপাশি সামাজিক সচেতনতা বৃদ্ধির ফলে নারীরা সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে।”

স্পিকার বলেন, ‘মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল’ অর্জনে বাংলাদেশ বিশ্বে একটি রোল মডেল। নারী শিক্ষাকে কাঙ্ক্ষিত পর্যায়ে নিয়ে যেতে নারীদের জন্য অবৈতনিক শিক্ষা, উপবৃত্তি প্রদানের সুযোগ সৃষ্টি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সব প্রকার বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি সহযোগিতা ও বন্ধুত্বের সম্পর্ক ভবিষ্যতে আরও বৃদ্ধির আশাবাদ ব্যক্ত করেন। তিনি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে যুক্তরাষ্ট্রের অব্যাহত সহযোগিতারও আশ্বাস প্রদান করেন।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের একসাথে কাজ করার সুযোগ রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।